শিরোনাম
সোমবার, ২৯ মে, ২০২৩ ০০:০০ টা

এক দফার কথা ভাবছে বিএনপি

জুলাই অথবা সেপ্টেম্বর থেকে সর্বাত্মক আন্দোলন, আজ থেকে নতুন কর্মসূচি

শফিউল আলম দোলন ও শফিকুল ইসলাম সোহাগ

এক দফার কথা ভাবছে বিএনপি

চলমান ১০ দফা আন্দোলন থেকে সরকার পতনের এক দফা কর্মসূচিতে যাওয়ার কথা ভাবছে বিএনপি। এ নিয়ে দলীয় নীতিনির্ধারকদের সঙ্গে দফায় দফায় আলোচনা করছেন দলীয় হাইকমান্ড তারেক রহমান। কোরবানি ঈদের পর থেকেই এক দফা নিয়ে মাঠে নামবে দলটি। সেপ্টেম্বরে ‘অল আউট’ কর্মসূচি, অর্থাৎ সরকার পতনের সর্বাত্মক আন্দোলন কর্মসূচির কথা ভাবা হচ্ছে। সমমনা দলগুলোও একসঙ্গে মাঠে নামবে সেসব কর্মসূচিতে। এর আগ পর্যন্ত দলের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকীর কর্মসূচিসহ কেন্দ্র থেকে বিভাগ, মহানগর, জেলা-উপজেলা পর্যন্ত ধারাবাহিক কর্মসূচি পালন করা হবে। এ ছাড়া আজ থেকে আগামী ১৫ জুন পর্যন্ত শুরু হচ্ছে বিএনপির নতুন কর্মসূচি। এমন সব পরিকল্পনার কথা দলের নীতিনির্ধারণী মহল সূত্রে জানা গেছে। জানা গেছে, বুধবার রাতে বাংলাদেশের জন্য নতুন ভিসানীতি ঘোষণার পরদিন বৃহস্পতিবার বিএনপির জাতীয় স্থায়ী কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে রাজপথের কঠোর আন্দোলন কর্মসূচির বিষয়টি দফায় দফায় আলোচনায় আসে। শিগগিরই সমমনা রাজনৈতিক দল ও জোটগুলোর সঙ্গে বৈঠক করে আন্দোলনের রোডম্যাপ চূড়ান্ত করবে বিএনপি। অবাধ, সুষ্ঠু জাতীয় নির্বাচনে বাধাদানকারী ব্যক্তি ও পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রের ভিসা না দেওয়ার সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছে দলটি। এতে সরকার চাপে পড়েছে বলে মনে করছেন তারা। এ পরিস্থিতিতেই সরকারবিরোধী এক দফা আন্দোলনের মোক্ষম সময় বলে মনে করছেন দলটির নীতিনির্ধারকরা। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ প্রসঙ্গে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সরকার পতনের এক দফা আন্দোলন সময়ের দাবি। সারা দেশের নেতা-কর্মীরা প্রস্তুত। সমগ্র দেশবাসী আজ আমাদের দাবির সঙ্গে একমত হয়ে রাজপথে নেমেছেন। এই ফ্যাসিস্ট সরকারের ব্যর্থতা ও অপশাসন থেকে তারা মুক্তি চান। এই সরকারকে বিদায় করতে যৌথ ঘোষণার ভিত্তিতে কর্মসূচি দেওয়া হবে।’

আজ থেকে বিএনপির নতুন কর্মসূচি : আজ থেকে শুরু হচ্ছে বিএনপির দুই সপ্তাহের নতুন কর্মসূচি। এ ধাপের কর্মসূচি চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। গতকাল ময়মনসিংহসহ দেশের মহানগরে পদযাত্রা কর্মসূচির মাধ্যমে দলের পূর্বঘোষিত কর্মসূচি শেষ হয়েছে। আজ থেকে দলের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকীর কর্মসূচি শুরু হচ্ছে। বেলা ১১টায় আলোচনা সভার মধ্য দিয়ে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে শুরু হবে কর্মসূচি। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। ১৫ জুন এসব কর্মসূচি শেষ হবে। এর মধ্যেই আবার আগামী ১০ জুন থেকে চট্টগ্রামসহ বিভাগীয় শহরে ‘তরুণ সমাবেশের’ কর্মসূচি ঘোষণা করা হতে পারে। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল যৌথভাবে এই তরুণ সমাবেশ আয়োজনের প্রস্তুতি নিচ্ছে।

জানা যায়, জুলাই মাস থেকে এক দফা কর্মসূচিতে যাওয়ার ব্যাপারে আগে থেকে চিন্তাভাবনা করা হলেও বিষয়টি জোরালো হয়েছে মার্কিন নতুন ভিসানীতি ঘোষণার পর। অবশ্য বিএনপির হাইকমান্ড তথা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতোমধ্যে দেশের সব জেলা ও মহানগরের দায়িত্বপ্রাপ্ত গুরুত্বপূর্ণ নেতা, দলের সাবেক মন্ত্রী-এমপি এবং ২০১৮ সালের নির্বাচনে দলীয় প্রার্থীদের সঙ্গে ধারাবাহিক বৈঠক করেছেন। এ ছাড়া বিভাগীয় সাংগঠনিক সম্পাদকসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে কয়েক দফা সমন্বয় বৈঠক করেছেন তিনি। ওইসব বৈঠক থেকে সবাইকে দ্রুত এক দফার আন্দোলনে নামার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, এক সপ্তাহ ধরে জেলা ও মহানগরে পালিত কর্মসূচিতে আন্দোলনের গতি বেড়েছে। এ কর্মসূচি এক দফার আন্দোলনে যাওয়ার প্রস্তুতিরই অংশ। মার্কিন নতুন ভিসানীতি ঘোষণার পর নেতা-কর্মীরা আন্দোলনের মাঠে নতুনভাবে উজ্জীবিত হয়েছেন। একই সঙ্গে গাজীপুর সিটি নির্বাচনের ফলাফলও নেতা-কর্মীদের মনোবল বৃদ্ধিতে কিছুটা কাজ করেছে। মাঠের এ অবস্থা এক দফার আন্দোলন সফল করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। এ ছাড়া সরকারও বেপরোয়া হয়ে উঠেছে। বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলা দায়ের, গণহারে গ্রেফতার, জামিন বাতিল করার মাত্রাও অধিক হারে বেড়ে গেছে। এ অবস্থায় মার্কিন ভিসানীতি ইতিবাচক ভূমিকা রাখতে পারে বলে মনে করছেন তারা। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের আন্তর্জাতিকবিষয়ক কমিটির প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘সরকার পতনের এক দফার চূড়ান্ত আন্দোলনে যাবে বিএনপি। সেই দিন আর বেশি দূরে নয়। দিনক্ষণ দিয়ে চূড়ান্ত আন্দোলন হয় না। নিজেদের ভোটাধিকার আদায়ে দেশের জনগণই আন্দোলনকে চূড়ান্ত রূপ দেবে। সময় হলে আপনারা অবশ্যই জানতে পারবেন কখন কী হচ্ছে।’ বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সরকারের পায়ের নিচে মাটি নেই। তাদের পক্ষে কোনো জনসমর্থন নেই। সরকার পতনে যা যা কর্মসূচি দেওয়া দরকার এর সবই আমরা দেব। জনগণ আমাদের সঙ্গে আছে। বিজয় আমাদের হবেই।’

কূটনৈতিক তৎপরতা বাড়াচ্ছে বিএনপি : নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে রাজপথে আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক তৎপরতাও বৃদ্ধি করেছে বিএনপি। দলীয় নীতিনির্ধারকরা মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে শুধু মাঠের আন্দোলন দিয়ে দাবি আদায় কিংবা রাজনৈতিক পরিবর্তন সম্ভব নয়। এ জন্য কূটনৈতিক তৎপরতায়ও সমান গুরুত্ব দিচ্ছেন তারা। এ নিয়ে ইতোমধ্যে দেশে-বিদেশে কাজ করছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। এর অংশ হিসেবে গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্র, কানাডাসহ তিন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে দলটি। এ প্রক্রিয়া অব্যাহত রাখবে বিএনপি। পাশাপাশি দলটির মানবাধিকার সেল ‘বাংলাদেশে গুম ও মানবাধিকার লঙ্ঘনের’ বিষয়টি আন্তর্জাতিক মহলে তুলে ধরতেও কাজ শুরু করেছে। এর বাইরে চলমান আন্দোলনের শান্তিপূর্ণ কর্মসূচিতে বাধা, কর্মসূচি পালনকালে পুলিশের গুলিতে নেতা-কর্মী নিহত হওয়া, হামলা-মামলা-গ্রেফতার, গুম-খুন, মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিও তুলে ধরছে দলটি। এ ছাড়া আগামী নির্বাচনে সিনিয়র নেতাদের অংশগ্রহণ বাধাগ্রস্ত করতে ওয়ান-ইলেভেন সরকারের সময় দায়ের করা বিভিন্ন মামলা পুনরায় সক্রিয় করার বিষয়টিও জানানো হচ্ছে কূটনীতিকদের। সব শেষে নির্বাচনকালীন নির্দলীয় সরকারব্যবস্থার দাবি মানতে সরকারের ওপর চাপ প্রয়োগে কূটনীতিকদের প্রতি আহ্বান জানানো হচ্ছে দলের পক্ষ থেকে।

এ বিষয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশে ও দেশের বাইরে এখন সবার কাছেই আগামী জাতীয় নির্বাচনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে সবাই অবগত আছেন। গণতান্ত্রিক রাষ্ট্রগুলো চায়, সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে একটা নির্বাচিত সরকার ও নির্বাচিত সংসদ আসুক। এ বিষয়ে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ও দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বর্তমান ফ্যাসিস্ট সরকারের পতনে এক দফা আন্দোলন এখন অপরিহার্য হয়ে উঠেছে। একমাত্র আওয়ামী লীগ ছাড়া দেশের কোনো পর্যায়ের মানুষ এখন আর এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই সরকার বিদায় নেবে, জাতির জন্য ততই মঙ্গল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর