২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ২৩:০৯

‘প্রোটিন-ও-মিটার’ চালুর মাধ্যমে বাংলাদেশে প্রোটিন দিবস উদযাপন

প্রেস বিজ্ঞপ্তি

‘প্রোটিন-ও-মিটার’ চালুর মাধ্যমে বাংলাদেশে প্রোটিন দিবস উদযাপন

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও প্রোটিন দিবস উদযাপন করেছে জনস্বাস্থ্য সচেতনতামূলক উদ্যোগ ‘রাইট টু প্রোটিন’। দিবসটি উপলক্ষ্যে রাইট-টু-প্রোটিন বাংলাদেশে প্রথমবারের মতো প্রোটিন ক্যালকুলেটর ‘প্রোটিন-ও-মিটার’ চালুর ঘোষণা দিয়েছে।

জনসাধারণ ‘রাইট টু প্রোটিন’ ওয়েবসাইটে লগ-ইন করে ‘প্রোটিন-ও-মিটার’ টুল ব্যবহার করতে পারবেন। এই প্রোটিন ক্যালকুলেটরের মাধ্যমে দৈনন্দিন প্রোটিনের প্রয়োজনীয়তার ভিত্তিতে ব্যক্তিগত তথ্য, যেমন; বডি প্রোফাইল, লাইফস্টাইলের ধরন এবং দৈনন্দিন বিভিন্ন সময়ে খাদ্য গ্রহণের বিস্তারিত তথ্য গণনা করা যাবে। ‘প্রোটিন-ও-মিটার’-এর মাধ্যমে মুরগি মাসালা কারি, গরুর কালা ভুনা, ইলিশ কারি, ডিমের কারি, পায়েশের মতো খাবার ও স্থানীয় রন্ধনপ্রণালিতে প্রোটিনের পরিমাণ সম্পর্কে জানা যাবে। প্রোটিন ক্যালকুলেটরটির লক্ষ্য ব্যবহারকারীর দৈনিক ডায়েটে প্রোটিনের পরিমাণ প্রদর্শন করা এবং তাদের প্রোটিন লক্ষ্য সম্পর্কে সচেতন করা ও সকল খাবারে এক-চতুর্থাংশ প্রোটিন গ্রহণের বিষয়ে অবহিত করা।

এবছর প্রোটিন দিবসের প্রতিপাদ্য ‘সকলের জন্য প্রোটিনের সহজ অ্যাক্সেস’, এবং লক্ষ্য হলো প্রোটিনসমৃদ্ধ খাদ্য গ্রহণে সকলের দৃষ্টি আকর্ষণ এবং এ সম্পর্কে বিস্তারিত জানতে সকলকে উত্সাহিত করা। প্রোটিন দিবস উদযাপনের মাধ্যমে দেশের বিভিন্ন প্ল্যাটফর্মে প্রোটিন বিষয়ক পুষ্টি-শিক্ষা কার্যক্রম পরিচালনা সম্ভব হবে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে গণসচেতনতা বৃদ্ধিসহ সমমনা ব্যক্তি, সংস্থা, ব্র্যান্ড, বিশেষজ্ঞদের অংশগ্রহণ এই লক্ষ্য বাস্তবায়নে সাহায্য করবে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর