Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ জুলাই, ২০১৯ ২০:২০

'মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইয়েমেন যুদ্ধ বন্ধ করবো'

অনলাইন ডেস্ক

'মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইয়েমেন যুদ্ধ বন্ধ করবো'

আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইয়েমেনসহ পুরো মধ্যপ্রাচ্যে যুদ্ধ বন্ধের জন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। বৃহস্পতিবার নিউইয়র্কে এক বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

জো বাইডেন বলেন, 'ইয়েমেন, সিরিয়া, আফগানিস্তানসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে মার্কিন সেনা মোতায়েন আছে। এখন তাদের ঘরে ফেরা উচিত। কারণ এতে বহু প্রাণ এবং সম্পদের ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা করাও আমাদের বন্ধ করা উচিত। আমি মার্কিন প্রেসিডেন্ট হলে মধ্যপ্রাচ্যে সংঘাত বন্ধে কার্যকর পদক্ষেপ নেবো।' 

ইয়েমেনে সৌদি সমর্থিত আব্দ রাব্বু মানসুর হাদি সরকার এবং সশস্ত্র হাউথিদের যোদ্ধাদের সংঘাতের কারণে খাদ্য এবং বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। বিশুদ্ধ পানির সংকট দেখা দেয়ায় প্রাণঘাতী কলেরায় আক্রান্ত হয়ে চলতি বছরেই সাতশো মানুষের মৃত্যু হয়েছে। আর নতুন করে আক্রান্ত হয়ে প্রতিদিন দুইশো রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। 

রাজধানী সানা'র চিকিৎসকরা বলছেন, ইয়েমেনে দীর্ঘ দিন ধরে সংঘাত চলতে থাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। এতে সাধারণ মানুষ পুষ্টিহীনতায় ভুগছেন। বিগত বছরের তুলনায় এ বছর পানিবাহিত রোগ কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেড়েছে।

ইয়েমেনে চার বছর ধরে চলমান যুদ্ধে আব্দ রাব্বু মানসুর হাদি সরকারের হয়ে হাউথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি নেতৃত্বাধীন জোট। এমন রক্তক্ষয়ী সংঘাত বন্ধে উদ্যোগ নেবেন বলে আশ্বাস দিয়েছেন আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়ন প্রত্যাশী জো বাইডেন। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য