১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২৬

যুক্তরাষ্ট্র আলোচনা বাতিল করায় রাশিয়ায় তালেবানের প্রতিনিধি দল

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র আলোচনা বাতিল করায় রাশিয়ায় তালেবানের প্রতিনিধি দল

তালেবানদের মুখপাত্র সোহেল শাহিন

আফগানিস্তানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল হওয়ার পর রাশিয়া সফর করেছে তালেবানের একটি প্রতিনিধি দল। তারা গত শুক্রবার রাশিয়া পৌঁছায়। রাশিয়ার বার্তা সংস্থা তাস-কে দেয়া এক সাক্ষাৎকারে তালেবানদের মুখপাত্র সোহেল শাহিন জানিয়েছেন, রাশিয়া সফরে গিয়ে প্রতিনিধি দলটি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জামির কাবুলভের সঙ্গে বৈঠক করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, বৈঠকে রুশ পক্ষ আমেরিকার সঙ্গে তালেবানের আলোচনা নতুন করে শুরুর ওপর গুরুত্বারোপ করেছে।

এর আগে, তালেবানের আত্মঘাতী বোমা হামলায় এক মার্কিন সেনা নিহতের ঘটনায় তাদের সঙ্গে নির্ধারিত শান্তি আলোচনা বাতিল করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে মার্কিন প্রেসিডেন্টের অবকাশ কেন্দ্র, ক্যাম্প ডেভিড কমপাউন্ডে তালেবানের মূখ্য নেতা ও আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে বৈঠকের পরিকল্পনা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে ৫ সেপ্টেম্বর কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মার্কিন সেনাবাহিনীর সার্জেন্ট ক্লাশ এ. ব্যারেটো ওটিজওসহ ১২ জন নিহত হন। এরই প্রেক্ষিতে শান্তি আলোচনা বাতিল করেন ট্রাম্প। 

বিডি প্রতিদিন/ফারজানা 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর