Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ২২:১৮

সৌদিতে হামলায় সম্পৃক্ততার অভিযোগ প্রত্যাখ্যান ইরানের

অনলাইন ডেস্ক

সৌদিতে হামলায় সম্পৃক্ততার অভিযোগ প্রত্যাখ্যান ইরানের

সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনিদের ড্রোন হামলায় ইরানের সম্পৃক্ততার অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে ইরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, অভিযোগ, বিপর্যয়ের অবসান ঘটাবে না। গত এপ্রিলে ইরান এ বিষয়ে যে ৪ দফা প্রস্তাব দিয়েছে তা মেনে নেওয়ার ওপর গুরুত্ব দেন তিনি।

জারিফ এক টুইটে বলেন, আমেরিকা ও তার আশ্রিতরা ইয়েমেনে আটকা পড়েছে, কারণ তারা এই বিভ্রান্তিতে রয়েছে যে অস্ত্র ক্ষেত্রে ভালো অবস্থানের মাধ্যমে সামরিক বিজয় সম্ভব। আমেরিকা সর্বোচ্চ চাপের নীতিতে ব্যর্থ হয়ে এখন ইরানের সঙ্গে সর্বোচ্চ প্রতারণায় নেমেছে বলে তিনি মন্তব্য করেন।

এছাড়া, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, আমেরিকার সর্বোচ্চ চাপ এখন সর্বোচ্চ মিথ্যাচারে পরিণত হয়েছে। সৌদি আরবে ইয়েমেনিদের ড্রোন হামলার সঙ্গে ইরানকে জড়িয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে বিবৃতি দিয়েছেন তার প্রতিক্রিয়ায় তিনি আজ এ কথা বললেন।

মুসাভি বলেন, ইরানের বিরুদ্ধে অন্ধের মতো মন্তব্য ও অপবাদ কূটনৈতিক কাঠামোর আওতায় বোধগম্য নয় এবং এর সবই নিরর্থক। তিনি বলেন, এসব মন্তব্য ও পদক্ষেপের সঙ্গে গুপ্তচর সংস্থাগুলোর পরিকল্পনা মিলে যায়, যারা এভাবে কোনো একটি দেশের ভাবমর্যাদা ক্ষুন্ন করে তাদের ষড়যন্ত্র বাস্তবায়নের ক্ষেত্র প্রস্তুত করে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, প্রায় পাঁচ বছর ধরে সৌদি জোট আগ্রাসন এবং নানা ধরণের যুদ্ধাপরাধের মাধ্যমে এ অঞ্চলে যুদ্ধের আগুন জ্বালিয়ে রেখেছে। এ অবস্থায় ইয়েমেনিরা যুদ্ধ ও আগ্রাসনের মোকাবেলায় প্রতিরোধ গড়ে তুলেছে।

তিনি বলেন, ইয়েমেনে হামলা ও আগ্রাসন বন্ধ, আগ্রাসীদের প্রতি পশ্চিমাদের রাজনৈতিক ও সামরিক সহযোগিতার অবসান এবং রাজনৈতিক উপায়ে সমস্যা সমাধানের চেষ্টা চালানোর মাধ্যমেই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা ও ইয়েমেন সংকটের সমাধান হতে পারে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য