১২ নভেম্বর, ২০১৯ ০০:২৪

দূষণের মুখে দিল্লিতে খোলা হলো ‘বিশুদ্ধ’ অক্সিজেন বার!

অনলাইন ডেস্ক

দূষণের মুখে দিল্লিতে খোলা হলো ‘বিশুদ্ধ’ অক্সিজেন বার!

দীর্ঘদিন ধরেই বায়ুদূষণে মুখ ঢেকেছে ভারতের রাজধানী দিল্লি। শস্যের গোড়া পোড়ানোর ফলে পুরো উত্তর ভারতকে গ্রাস করেছে কালো ধোঁয়া। বাতাসের গুণমান স্বাস্থ্যের পক্ষে নিরাপদ বলে যে মাত্রাকে ধরে নেওয়া হয়, তারচেয়ে পাঁচ গুনেরও বেশি দূষিত হয়ে গেছে নয়া দিল্লির বাতাস। আর সেই দূষণের মাঝেই দিল্লিতে খোলা হয়েছে অক্সিজেন বার। 

সেখানে বিশুদ্ধ অক্সিজেন মিলবে বলে জানানো হয়েছে। বারটির নাম ‘অক্সি পিওর’। বিশুদ্ধ অক্সিজেন পেতে সেখানে ভিড়ও বাড়ছে সম্প্রতি। সাকেত নামক একটি অঞ্চলের সিটি ওয়াক মলে এই বার খোলা হয়েছে। দিল্লি বিমানবন্দরেও একটি বার খোলা হবে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়। 

জানা গেছে, ‘অক্সি পিওর’ নামের ওই বারটির উদ্বোধন হয় চলতি বছরের মে মাসে। দিল্লির মানুষের মধ্যে এই বারের জনপ্রিয়তা বাড়ছে। সেখানে এক বার ১৫ মিনিটের জন্য বিশুদ্ধ অক্সিজেন দেওয়া হয়। সেই অক্সিজেন সাতটি সুগন্ধের সঙ্গে পাওয়া যায়। অক্সি পিওরে ১৫ মিনিট বিশুদ্ধ অক্সিজেন নিতে দাম পড়ে দু’শ ৯৯ রুপি। 

অক্সি পিওয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ক্রেতা যে সুগন্ধ পছন্দ করবেন, সেই গন্ধেরই বিশুদ্ধ অক্সিজেন তাকে দেওয়া হয়। সরবরাহ করা সেই অক্সিজেনে একটি নির্দিষ্ট চাপে রাখা হয়। বিশুদ্ধ অক্সিজেন নিলে শরীরে এনার্জি বাড়ে, ভালো ঘুম হয়, ত্বকের উজ্জ্বলতা বাড়ে, মানসিক অবসাদ কমে, হজমও ভালো হয়। সব মিলিয়ে শরীর, মন ভালো থাকে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর