শিরোনাম
প্রকাশ : ৬ ডিসেম্বর, ২০১৯ ১৯:৩৩
আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৯ ১৯:৪১

ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে

অনলাইন ডেস্ক

ধর্মঘটে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে

ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিতর্কিত পেনশন সংস্কারের দাবিতে কাজ বন্ধ করে ধর্মঘট পালন করছেন দেশটির লাখ লাখ কর্মজীবী মানুষ। 

শুক্রবার অবসর নেয়ার বয়সসীমা বাড়ানোর প্রতিবাদে ডাকা ধর্মঘটের চলছে দ্বিতীয় দিনে। এদিনও ফ্রান্সজুড়ে অচল অবস্থার আশঙ্কা করছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন পেশার কর্মচারীদের পেনশন কমানোর সিদ্ধান্তে থেকে ধর্মঘট ডেকেছে বিভিন্ন কর্মী ইউনিয়ন। প্রথম দিনে আট লাখের বেশি লোক রাস্তায় নেমে বিক্ষোভ করে। বেশ কয়েকটি শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। বিভিন্ন বিমানবন্দরের অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। অচল হয়ে পড়েছে বাস, মেট্রো ও দূরপাল্লার ট্রেন চলাচল।

শুক্রবার ধর্মঘটে অন্যান্য ইউনিয়নও যোগ দেয়ার পরিকল্পনা করছে। এদিকে, প্যারিসের বাস ও মেট্রো চালকরা জানিয়েছেন, তাদের এই ধর্মঘট অন্তত সোমবার পর্যন্ত চলবে। বহু ইউনিয়ন হুমকি দিয়েছে, প্রেসিডেন্ট তার সিদ্ধান্ত না বদলানো পর্যন্ত প্রতিবাদ চলবে।

বিক্ষোভকারীরা প্যারিস সহ আরও কয়েকটি বড় বড় শহরের রাস্তায় গাড়িতে আগুন দিয়েছে, পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। পৌরসংস্থাগুলোর কর্মীরাও ধর্মঘটে সামিল হয়েছে, ফলে বন্ধ হয়ে গেছে বর্জ্য অপসারণের কাজ, রাস্তার ধারে জমে উঠেছে আবর্জনার স্তুপ।

গত বছরের অক্টোবরে হলুদ পোশাকধারীদের বিক্ষোভের পর থেকে একের পর এক সমস্যার মুখোমুখি হচ্ছেন ম্যাখোঁ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য