শিরোনাম
প্রকাশ : ১০ ডিসেম্বর, ২০১৯ ২২:১৮
আপডেট : ১০ ডিসেম্বর, ২০১৯ ২২:৪১

সৌদিতে কাতারের প্রধানমন্ত্রী, উপসাগরীয় অঞ্চলে সৌহার্দ্যের ইঙ্গিত

কাতার ও সৌদি আরব প্রতিনিধি

সৌদিতে কাতারের প্রধানমন্ত্রী, উপসাগরীয় অঞ্চলে সৌহার্দ্যের ইঙ্গিত

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদি আরবে পৌঁছেছেন কাতারের প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল থানি।

মঙ্গলবার দুপুরে রাজধানী রিয়াদের বিমান ঘাঁটিতে তাকে বহনকারী কাতার এয়ারওয়েজ অবতরণের পর কাতারের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। এ সময় রিয়াদের গভর্নরসহ সৌদি রাজ পরিবারের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কাতারি প্রধানমন্ত্রীকে সৌদি আরবের বাদশাহ এই অভ্যর্থনা এবং হাস্যোজ্জ্বল সাক্ষাৎতের ছবি ইতিবাচক বার্তার ইঙ্গিত দিচ্ছে। এদিকে, গত সপ্তাহে এ সম্মেলনে অংশ নিতে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে থানিকে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু কাতারের আমির সে আমন্ত্রণ গ্রহণ করলেও শেষ পর্যন্ত সৌদি আরব যাননি। তবে প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল থানির নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌদি আরবে পাঠানো হয়।

২০১৭ সালের ৫ জুন কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। ইরানের সঙ্গে উষ্ণ সম্পর্ক ও সন্ত্রাসবাদের সমর্থনের অভিযোগ আনা হয় উপসাগরীয় ক্ষুদ্র দেশটির বিরুদ্ধে।

এবার এই সম্মেলনের মাধ্যমে দীর্ঘ আড়াই বছর ধরে চলা সমস্যার সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

close