১১ ডিসেম্বর, ২০১৯ ১১:০৭

হেগের আদালতে আজ বক্তব্য দেবেন সু চি

অনলাইন ডেস্ক

হেগের আদালতে আজ বক্তব্য দেবেন সু চি

সু চি

আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে মিয়ানমারের পক্ষে আজ (বুধাবার) বক্তব্য তুলে ধরবেন সেদেশের স্টেট কাউন্সিলর অং সান সু চি। রোহিঙ্গা গণহত্যায় খোদ সু চি’র সমর্থন রয়েছে বলে অভিযোগ করা হয়। সু চি শুনানিতে অংশ নিতে নেদারল্যান্ডসের হেগে অবস্থান করছেন।

মঙ্গলবার আদালতে গাম্বিয়ার আইনজীবীরা গণহত্যার বিষয়ে তাদের বক্তব্য তুলে ধরেছেন। তারা বলেছেন, রোহিঙ্গাদের নিশ্চিহ্ন করতে রাষ্ট্রীয় মদদে গণহত্যা, ধর্ষণ ও নির্যাতন চালানো হয়েছে। তারা বলেন, গণহত্যা এখনও চলছে এবং তা বন্ধ করতে অন্তবর্তী আদেশ জরুরি। তিন ধরে এ শুনানি চলবে। এরপর ১৫ জন বিচারপতি অন্তবর্তী আদেশ দিতে পারেন।

গত নভেম্বরে গাম্বিয়া আন্তর্জাতিক আদালতে এ সংক্রান্ত মামলা দায়ের করে। ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি'র পক্ষ থেকে গাম্বিয়া এ মামলা করে। 

এরপর মঙ্গলবার থেকে এর শুনানি শুরু হয়েছে। এবারই প্রথমবারের মতো রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারকে আন্তর্জাতিক আদালতে নিয়ে গেছে আফ্রিকার ক্ষুদ্র রাষ্ট্র গাম্বিয়া। রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের শাস্তি নিশ্চিত করতে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবুবকর মারি তামবাদু ও পররাষ্ট্রমন্ত্রী মামাদু তাঙ্গারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর