১১ ডিসেম্বর, ২০১৯ ১৩:২০

রাজ্যসভায় 'সিএবি' পাস আটকাতে মরিয়া বিরোধীরা

দীপক দেবনাথ, কলকাতা

রাজ্যসভায় 'সিএবি' পাস আটকাতে মরিয়া বিরোধীরা

লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হওয়ার পর থেকেই উত্তাল ভারতের উত্তর-পূর্বের একাংশ।

ভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হওয়ার পর থেকেই উত্তাল হয়ে উঠেছে দেশটির উত্তর-পূর্ব ভারতের একাংশ। বুধবার সকাল থেকেই নিম্ন আসামের ধুবড়ি, বঙ্গাইগাঁও, নওগাঁ, গুয়াহাটিসহ একাধিক জায়গায় শুরু সড়ক অবরোধ। বঙ্গাইগাঁও-এর ৩১ নম্বর জাতীয় সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে ছাত্র সংগঠনগুলো। নাগরিকত্ব সংশোধনী বিল বাতিল না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা। 

এদিকে, আজ বুধবার দুপুর ২টার দিকে রাজ্যসভায় এই বিল পেশ করার কথা। রাজ্যসভায় বিল পেশ করবেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ইতিমধ্যেই তিনি এই বিলটি নিয়ে আলোচনা শুরু করেছেন। আলোচনার জন্য বরাদ্দ হয়েছে ছয় ঘণ্টা। 

এর আগে, গত সোমবার বিনা বাধায় লোকসভায় এই বিল পাশ হয়ে গেলেও রাজ্যসভায় এই বিল আটকাতে মরিয়া বিরোধীরা। শিবসেনা, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (টিআরএস), সংযুক্ত জনতা দল-এর মতো দলগুলো এই বিলের বিরোধিতা করতে পারে খবর। 
 
রাজ্যসভায় মোট আসন ২৪৫। এর মধ্যে ৫টি আসন শূন্য। ফলে সামগ্রিকভাবে সংখ্যাগরিষ্ঠাতার সংখ্যা ১২১টি। সেখানে বিজেপির কাছে রয়েছে ৮৩ সাংসদ। এনডিএ সদস্যদের নিয়ে সংখ্যাটা ১১২ জন। সেক্ষেত্রে বিল পাস করানোর ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতা পাবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। যদিও বিজেপির তরফে দাবি তাদের কাছে ১২৭ জনের সমর্থন রয়েছে। 

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর