শিরোনাম
প্রকাশ : ২৯ জানুয়ারি, ২০২০ ১৬:৫০

ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব গ্রহণ করলেন হর্ষ বর্ধন শ্রিংলা

অনলাইন ডেস্ক

ভারতের পররাষ্ট্রসচিবের দায়িত্ব গ্রহণ করলেন হর্ষ বর্ধন শ্রিংলা
হর্ষ বর্ধন শ্রিংলা

ভারতের নতুন পররাষ্ট্রসচিবের দায়িত্ব গ্রহণ করলেন হর্ষ বর্ধন শ্রিংলা। এর আগে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করেছেন। 

২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশে আসবেন বলে জানিয়েছেন দেশটির নতুন পররাষ্ট্রসচিব শ্রিংলা। 

নতুন নাগরিকত্ব আইনে বিশ্বব্যাপী সমালোচনার মধ্যে যখন ভারতের একাধিক পররাষ্ট্র নীতি চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তখন বুধবার থেকেই এই নতুন পদে যোগদান করলেন তিনি। 

শ্রিংলা ভারতের পূর্ববর্তী পররাষ্ট্রসচিব এবং চীন ও পূর্ব এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ বিজয় গোখলের জায়গায় আগামী দুই বছরের জন্য দায়িত্ব গ্রহণ করলেন। 

দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ ও আজমিরের মায়ো কলেজ থেকে পড়াশোনা করা শ্রিংলা থাইল্যান্ডে দীর্ঘদিন ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। পরবর্তীকালে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে নিযুক্তও হন। ঢাকায় দায়িত্ব পালন শেষে তাকে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ করে ভারত সরকার। পাশাপাশি বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, মালদ্বীপের সাথে ভারতের কূটনৈতিক বোঝাপড়া আরও গভীর করতে এবং বৈদেশিক সম্পর্ক আরও জোরদার করতে দেশের হয়ে যুগ্ম-সচিবের দায়িত্বও পালন করেছেন শ্রিংলা। আগামী দুই বছর সফলভাবে পররাষ্ট্রসচিবের দায়িত্ব পালনের পরে শ্রিংলার সিভিল সার্ভিস ক্যারিয়ারে আর মাত্র কয়েক মাস বাকি থাকবে। তারপরেই অবসরে যাবেন তিনি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য