শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:০৭

আফগানিস্তানে ফের উত্তেজনা, রাজনৈতিক সংকট ঘনীভূত হওয়ার আশঙ্কা

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে ফের উত্তেজনা, রাজনৈতিক সংকট ঘনীভূত হওয়ার আশঙ্কা

আফগানিস্তানে সম্প্রতি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে যে বিতর্ক দেখা দিয়েছে তাতে দেশটিতে আবার রাজনৈতিক উত্তেজনা দেখা দিয়েছে। এ নিয়ে আরও সংকটে পড়তে দেশটি বলে আশঙ্কা করা হচ্ছে। গত সেপ্টেম্বর মাসে ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

আফগানিস্তানের নির্বাচন কমিশন সম্প্রতি চূড়ান্তভাবে বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণিকে বিজয়ী ঘোষণা করে। নির্বাচনের ফল ঘোষণার পরপরই আশরাফ গণি প্রেসিডেন্ট প্রাসাদে এক সমাবেশের আয়োজন করে সেখানে তার এ বিজয়কে জনগণের জন্য উৎসর্গ করেন।

নির্বাচনের ফল ঘোষণার পরপরই অন্য প্রতিদ্বন্দ্বীদেরকে তিনি শত্রুতা ভুলে সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানান। তবে তার এই আহবানে দ্বন্দ্বের অবসান হয় নি।

প্রেসিডেন্ট আশরাফ গণির প্রধান প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহ কঠোরভাবে নির্বাচনের ফলাফলের বিরোধিতা করেছেন এবং নির্বাচন কমিশন আশরাফ গণির পক্ষে কাজ করেছে বলে অভিযোগ করেছেন। এছাড়া, প্রেসিডেন্ট নির্বাচনের অন্য প্রার্থীরা এবং বহু রাজনৈতিক নেতা নির্বাচনের ফলাফলের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছেন এবং নির্বাচনী আইন লঙ্ঘনের ব্যাপারে কমিশনকে অভিযুক্ত করেন।

আব্দুল্লাহ আব্দুল্লাহ অবস্থানের প্রতি সমর্থন দিয়েছেন আফগানিস্তানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট জেনারেল আব্দুর রশিদ দোস্তাম। এ পরিস্থিতিতে আফগানিস্তানে রাজনৈতিক সংকট ঘনীভূত হতে পারে বলে আশংকা করা হচ্ছে। পরিস্থিতি এমন হলে তার সুযোগ নেবে উগ্রবাদীরা। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য