১ এপ্রিল, ২০২০ ১৮:১৯

দূষণের ক্ষত সারিয়ে ‘সুস্থ’ হয় উঠছে ওজন স্তর!

অনলাইন ডেস্ক

দূষণের ক্ষত সারিয়ে ‘সুস্থ’ হয় উঠছে ওজন স্তর!

দূষণ কমছে, ধীরে ধীরে সজীব হচ্চে পৃথিবী! একই সঙ্গে দূষণের ক্ষত সারিয়ে ধীরে ধীরে ‘সুস্থ’ হয় উঠছে বায়ুমণ্ডলের ওজন স্তরও!

সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, ওজন স্তর ক্ষত সম্পূর্ণ ভাবে সুস্থ হয় উঠছে। দূষণের ক্ষত সারিয়ে ক্রমশ স্বাভাবিক হচ্ছে বায়ুমণ্ডলের ওজন স্তর। 

বিজ্ঞানীদের দাবি, করোনাভাইরাসের লকডাউনের জেরে এক ধাক্কায় অনেকটাই কমেছে বায়ু দূষণের মাত্রা। ফলে তার প্রভাব পড়তে শুরু করেছে পরিবেশ ও ওজন স্তরেও।

কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের সিআইআরইএস-এর সহযোগী পর্যবেক্ষক অন্তরা ব্যানার্জী জানিয়েছেন, দক্ষিণ গোলার্ধে পরিবেশের সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে।

কলোরাডো বোল্ডার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, দূষণের ফলে ওজন স্তরে গহ্বরের সৃষ্টি হয়েছিল তা ধীরে ধীরে মেরামত হচ্ছে বলে প্রমাণ মিলেছে। বিজ্ঞানীদের মত, এর ফলে পৃথিবীর পরিবেশ ও জীব জগত বড়সড় বিপর্যয়ের হাত বেঁচে গেল এ যাত্রায়।

গেল বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাস ইতোমধ্যে ২ শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী প্রতিনিয়তই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। 

এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮,৭৪,৬৩৫ এবং মারা গেছে ৪৩,৪৩১ জন। এছাড়াও সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ১,৮৪,৯৫২ জন। করোনা মোকাবেলায় বিশ্বজুড়ে চলছে লকডাউন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর