শিরোনাম
প্রকাশ : ৩ জুলাই, ২০২০ ১০:০৬
আপডেট : ৩ জুলাই, ২০২০ ১৪:৫২

চীনকে কড়া জবাব দিতে দালাই লামাকে ভারতরত্ন দেয়ার প্রস্তাব!

অনলাইন ডেস্ক

চীনকে কড়া জবাব দিতে দালাই লামাকে ভারতরত্ন দেয়ার প্রস্তাব!
দালাই লামা

চীন-ভারত সংঘাতের আবহে 'দালাই লামা' তাস খেলার প্রস্তাব দিল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) 'মেন্টর' সঙ্ঘ পরিবার। মোদি সরকারে উদ্দেশে সঙ্ঘ পরিবারের প্রস্তাব, চীনকে কড়া জবাব দিতে ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্নে ভূষিত করা হোক তিব্বতি ধর্মগুরু দালাই লামাকে।

সরকারের সর্বোচ্চ স্তরে দালাই লামাকে ভারতরত্ন দেয়ার প্রস্তাব বিবেচনাধীন রয়েছে। এই প্রস্তাব নিয়ে কেন্দ্রের শীর্ষ কর্মকর্তারা দ্বিধাবিভক্ত। আমলাদের একাংশের বক্তব্য, ভারত-চীন সংঘাতের আবহে এই প্রস্তাব ভেবে দেখা যেতে পারে। আমলাদের অপর অংশ অনেকটাই সংযত। তাদের ধারণা, এই পদক্ষেপ আগুনে ঘি দেওয়ার শামিল। এই সংঘাতের আবহে দালাই লামাকে ভারতরত্ন দিলে, নিশ্চিত ভাবেই কড়া প্রতিক্রিয়া দেখাবে চীন।

আরও কিছু প্রস্তাবও মোদি সরকারের বিবেচনাধীন রয়েছে। এই ৬ জুলাই জন্মদিন দালাইয়ের। ৮৪ বছরের বৌদ্ধ ভিক্ষুকে কেন্দ্রের তরফে শুভেচ্ছা বার্তা পাঠানোর কথাও ভাবা হচ্ছে। পূর্ব লাদাখে ভারত-চীন বিতর্কিত সীমানা নিয়ে আলোচনা কদ্দূর এগোয়, চীনে ভারতীয় ভখণ্ড ছেড়ে যায় কি না, এসব দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নয়াদিল্লি। সীমান্ত সমস্যা মেটাতে সামরিক ও কূটনৈতিক স্তরে এখন আলোচনা জারি রয়েছে। যদিও এ পর্যন্ত সদর্থক কোনও পদক্ষেপ চীন করেনি।

'১৪তম দালাই লামাকে ভারতরত্ন দেওয়া উচিত, এটা আমি আরও বেশি বেশি অনুভব করছি।' পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সংঘাতে জড়িয়ে পড়ার দিনে টুইটারে পোস্ট করেছিলেন প্রাক্তন পররাষ্ট্র সচিব নিরুপমা রাও।

চীনে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত রাও আরও লেখেন, মানবতার সেবা, তার সহানুভূতি, সাহস এবং গণতন্ত্র ও মৌলিক স্বাধীনতার প্রতি তার অগাধ আস্থা, মূল্যবোধ এসব কিছু জন্যই তিনি এই সম্মান পাওয়ার দাবি রাখেন।

বিজেপির প্রবীণ নেতা, হিমাচলপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শান্তা কুমার ২০১৯ সালের এপ্রিলে কেন্দ্রের কাছে চিঠি দিয়ে দালাই লামাকে ভারতরত্ন দেওয়ার আর্জি জানিয়েছিলেন। বিভিন্ন রাজনৈতিক দলের সাংসদদের সই ছিল সেই চিঠিতে। বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীও দালাই লামাকে ভারতরত্ন হিসেবে দেখেতে চেয়েছিলেন। দালাই লামার ভারতরত্নের জন্য সওয়াল করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) পরিচালিত ভারত তিব্বত সহযোগ মঞ্চ (বিটিএসএম)-র সাধারণ সম্পাদক পঙ্কজ গোয়েলের বক্তব্য হল, 'আমাদের অবশ্যই তাকে (দালাই লামাকে) ভারতরত্ন দিয়ে সম্মান জানাতে হবে। সূত্র: এইসময়।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর