শিরোনাম
৩ জুলাই, ২০২০ ১৪:১২

ভারতীয় ভূখণ্ড দখল: চীন-পাকিস্তানকে রুখতে যে পদক্ষেপ নিতে যাচ্ছে মোদি সরকার

অনলাইন ডেস্ক

ভারতীয় ভূখণ্ড দখল: চীন-পাকিস্তানকে রুখতে যে পদক্ষেপ নিতে যাচ্ছে মোদি সরকার

পূর্ব লাদাখে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছে। তাই চীনকে সীমান্ত সমস্যার সমাধান করতে কড়া প্রত্যাঘাত ফিরিয়ে দিতে উদ্যোগী ভারত। এজন্য অবৈধভাবে যারা ভারতীয় ভূখণ্ড দখল করছে তাদের জন্য কঠোর বাণিজ্যিক বিধিনিষেধ আনতে চলেছে নরেন্দ্র মোদি সরকার।

ইতিমধ্যেই এই প্রস্তাবকে সামনে রেখে এ বিষয়ে উচ্চপর্যায়ের আলোচনা শুরু হয়েছে। নির্দিষ্ট কিছু দেশের কোম্পানি ক্ষেত্রে এই নিয়ম লাগু হতে চলেছে বলেও জানা গেছে। সঠিকভাবে প্রয়োগ এবং তার প্রভাবও দেখা হবে। তবে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

ভারতের এমন সিদ্ধান্তে সবচেয়ে বেশি প্রভাবিত হবে চীনা কোম্পানিগুলো কারণ এখনও ভারতের ভূখন্ডের ৩৮ হাজার বর্গকিলোমিটার দখল করে রয়েছে বেইজিং। সেই সঙ্গে রয়েছে পাকিস্তান, যারা পাকিস্তান অধিকৃত কাশ্মীরের অনেকটা দখল করেছে এবং শাক্সম ভ্যালি থেকে চীন অবধি ৫ হাজার বর্গকিলোমিটার দখল করে রয়েছে।

এই প্রস্তাব যদি সর্বসম্মতিতে পাশ হয় তাহলে তা মেড ইন ইন্ডিয়ার আওতায় পাবলিক প্রোকিওরমেন্ট অর্ডার ২০১৭ আওতায় আসবে। উচ্চপর্যায়ে এই আলোচনা বিশেষ নজর দিয়ে দেখা হচ্ছে। অতি স্পর্শকাতর এই বিষয়ে বিভিন্ন ফলাফল থাকতে পারে এবং চীনের সঙ্গে সামগ্রিক কূটনৈতিক সম্পর্ককে মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। চলতি সপ্তাহের শুরুর দিকে ৫৯টি চীনা অ্যাপ্লিকেশনকে ব্লক করেছে ভারত সরকার।
 
একাধিক উচ্চপদস্থ বৈঠকেও মিলছে না কোনও সুরাহা। ইন্দো-চীন সীমান্ত সম্পর্কের ইতিহাসে ৪৫ বছরে এমন রক্তক্ষয় হয়নি সীমান্তে। চীনের সঙ্গে কোনওভাবেই সমঝোতায় পৌঁছানো সম্ভব হচ্ছে না। শুক্রবার হঠাৎ করেই লে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তাকে সঙ্গ দিতে রয়েছেন চিফ অব ডিফেন্স বিপিন রাওয়াত।

চীনের সঙ্গে আলোচনা ঠিক কতটা ফলপ্রসু হয়েছে তা নিয়েও কথা হবে। শুক্রবার অঘোষিত এই সফরে প্রধানমন্ত্রী পৌঁছে গিয়েছেন লাদাখের নিমু অঞ্চলে। সেখানে ভারতীয় সেনা, ভারতীয় নৌসেনা এবং ইন্দো-তিব্বত পুলিশ বাহিনীর সঙ্গে দেখা করেছেন তিনি। তাদের মনের জোর বাড়াতেই এমন সফরের সিদ্ধান্ত নিয়েছেন মোদি।

এছাড়াও প্রতিরক্ষাস্তরের প্রস্তুতি খতিয়ে দেখবেন চিফ-অব-ডিফেন্স বিপিন রাওয়াত। পূর্ব লাদাখ সেক্টরের বর্তমান পরিস্থিতিও রাওয়াতকে জানাবেন ১৪ কর্পস কম্যান্ডাররা। সূত্র: কালকাতা২৪

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর