শিরোনাম
প্রকাশ : ৪ জুলাই, ২০২০ ১৯:০১

চীনকে টক্কর দিতে নতুন চ্যালেঞ্জ নরেন্দ্র মোদির

অনলাইন ডেস্ক

চীনকে টক্কর দিতে নতুন চ্যালেঞ্জ নরেন্দ্র মোদির
ফাইল ছবি

সীমান্ত সংঘাত নিয়ে চীন-ভারতের সম্পর্ক এযাবৎকালের সবচেয়ে তিক্ত পর্যায়ে পৌঁছেছে। সীমান্তের জবাব ডিজিটাল স্ট্রাইকে ভালো নিচ্ছে ভারত। সার্জিকাল স্ট্রাইকের তুলনায় কোনও অংশে কম নয়, ভারতের এই রণকৌশল। গালওয়ানে চীনা আগ্রাসনের কয়েকদিনের মধ্যে ৫৯ টি চীনা অ্যাপ বাতিল করে সেই বার্তাই দিয়েছে কেন্দ্র।

কিন্তু পাশাপাশি প্রশ্ন উঠছে বিকল্প নিয়েই। কীভাবে ডিজিটাল অ্যাপের প্রয়োজনীয়তা মেটানো হবে তা-নিয়ে যখন সন্দিহান ভারতবাসী। তখন পথ দেখালেন 
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আত্মনির্ভরতা অর্জনের কথা আগেই বলেছিলেন তিনি। এবার সেই সুতোতেই গাঁথলেন তথ্যপ্রযুক্তি জগতের অনন্ত সম্ভাবনাকে। তথ্য প্রযুক্তির স্টার্টআপ সংস্থাগুলোকে অ্যাপ তৈরির চ্যালেঞ্জ দিলেন তিনি। প্রধানমন্ত্রীর শ্লোগান : আত্মনির্ভর দেশ গড়ার জন্য কোডিং করা যাক।

প্রধানমন্ত্রী এ দিন বলেন, আমাদের টেক স্টার্টআপ ও টেক কমিউনিটিকে উৎসাহিত করতে বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় অটল ইনোভেশন মিশনের অধীনে নিয়ে আসছে আত্মনির্ভর ভারত চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জটির স্পষ্টতই দু'টি অংশ রয়েছে। একদিকে আমাদের লক্ষ্য চালু অ্যাপগুলির জোরদার বিপণন। অন্যদিকে নতুন অ্যাপ তৈরি করা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর