শিরোনাম
প্রকাশ : ১২ আগস্ট, ২০২০ ১১:১৯
আপডেট : ১২ আগস্ট, ২০২০ ১১:৩৬

প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন কমলা

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন কমলা
দলীয় প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্কে জো বাইডেনের সাথে কমলা হ্যারিস

প্রথম ভারতীয় হিসেবে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে লড়বেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস (৫৫)। আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন রানিং মেট হিসেবে কমলা হ্যারিসকে বেছে নিয়েছেন। গতকাল মঙ্গলবার ক্যালিফোর্নিয়া থেকে কমলা হ্যারিসকে রানিং মেট হিসেবে ঘোষণা দেন তিনি।  

কমলা হ্যারিসের মা শ্যামলা গোপালান (ব্রেস্ট ক্যানসার বিজ্ঞানী) ছিলেন ভারতীয় এবং বাবা অধ্যাপক ডোনাল্ড হ্যারিস (স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অর্থনীতির এমিরিটাস অধ্যাপক) ছিলেন জ্যামাইকান।

এই প্রথম ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টি থেকে একজন আফ্রিকান ও এশিয়ান আমেরিকান নারীকে ভাইস প্রেসিডেন্টের মনোনয়ন দেওয়া হলো। যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে এটি একটি বিশাল পদক্ষেপ। 

বারাক ওবামা প্রেসিডেন্ট হয়ে যেমন ইতিহাস রচনা করেছেন, একইভাবে কমলাও একজন নারী হিসেবে জয়ী হতে পারলে আরেকটি ইতিহাসের সৃষ্টি হবে।

ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট দলের প্রার্থী হওয়ার লড়াইয়ে ছিলেন। এখন বাইডেনের রানিং মেট হলেন কমলা হ্যারিস।

তিনি ইতিপূর্বে সানফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি এবং পরবর্তী সময়ে ক্যালিফোর্নিয়া স্টেটের অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ২০১৬ সালের নির্বাচনে ইউএস সিনেটর হিসেবে জয়ী হয়েছেন। কমলা ছিলেন ইউএস সিনেটে প্রথম দক্ষিণ এশিয়ান বংশোদ্ভূত কোনো নারী। 

ওবামা প্রশাসনে দুই দফায় ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো ৭৭ বছর বয়সী বাইডেন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হওয়ার সময় জানিয়েছিলেন, তার রানিং মেট হবেন একজন নারী। অনেক বিচার বিশ্লেষণের পর সংক্ষিপ্ত পাঁচ নারীর তালিকা তৈরি করেন তিনি। শীর্ষে ছিলেন কমলা হ্যারিস।

এদিকে, তাকে অভিনন্দন জানানোর পাশাপাশি জো বাইডেনের প্রতি কৃতজ্ঞতা জানান বাংলাদেশি আমেরিকান ডেমোক্র্যাট ড. নীনা আহমেদ। তিনি বলেন, সদা হাস্যোজ্জ্বল একজন মানুষ হিসেবে কমলা হ্যারিস সকলেরই প্রিয়। তিনি সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে সিদ্ধহস্ত। আমি নিজেও তার ভক্ত। 

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর