শিরোনাম
প্রকাশ : ১২ আগস্ট, ২০২০ ১৬:৫৭
আপডেট : ১২ আগস্ট, ২০২০ ১৭:০৪

জামিনে মুক্ত হংকংয়ের মিডিয়া মুঘল জিমি লাই

অনলাইন ডেস্ক

জামিনে মুক্ত হংকংয়ের মিডিয়া মুঘল জিমি লাই

হংকংয়ের মিডিয়া মুঘল জিমি লাইকে জামিনে মুক্তি দিয়েছে চীন। বিদেশিদের সঙ্গে আতাতের অভিযোগে হংকংয়ের নতুন বিতর্কিত নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয় জিমিকে। স্থানীয় সময় বুধবার তার জামিন মঞ্জুর করেন আদালত। জামিনে মুক্ত হওয়ার পর জিমি লাইকে নায়কোচিত সংবর্ধনা দেওয়া হয়। তবে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে তাকে প্রতারক আখ্যা দেওয়া হয়েছে।

জামিনে মুক্ত হওয়ার পর জিমি লাই তার প্রতিষ্ঠিত পত্রিকা অ্যাপল ডেইলি'র কার্যালয়ে আসেন। তার সেই আগমনের ভিডিও সরাসরি সম্প্রচার করে তার কর্মীরা। এসময় জিমি লাই বলেন, আমি খুবই আবেগাপ্লুত হয়ে পড়েছি। হংকংয়ের সাধারণ মানুষের সমর্থন আমাদের পাশে আছে। আমরা কিছুতেই তাদের মনোবল হারাতে দিতে পারি না। হংকংয়ে মিডিয়া পরিচালনা কঠিন হয়ে পড়েছে, তবে মিডিয়াকে অবশ্যই টিকিয়ে রাখতে হবে।

দেড়শ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের কাছে ফেরত দেয় ব্রিটেন। তখন থেকে অঞ্চলটি ‘এক দেশ, দুই নীতি’র আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হংকংকে ২০৪৭ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন।

গত বছর অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভের মুখে সেখানে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগ নেয় বেইজিং। ৩০ জুন সর্বসম্মতভাবে এ সংক্রান্ত বিলে পার্লামেন্টে অনুমোদনের পর সেদিনই এতে স্বাক্ষর করেন চীনা প্রেসিডেন্ট। এ আইনে রাষ্ট্রদ্রোহ, বিধ্বংসী ও সন্ত্রাসবাদী কার্যকলাপ অথবা বিদেশি রাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে চলা নিষিদ্ধ করা হয়েছে। কোনো ওয়ারেন্ট ছাড়া তারা তল্লাশি করতে পারবে, সামাজিক মাধ্যম থেকে যে কোনো মেসেজ ডিলিট করতে পারবে এবং গ্রেফতার করতে পারবে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর