২০ অক্টোবর, ২০২০ ০৬:৩১

ইরানের বড় ঘোষণা, নিষেধাজ্ঞা উঠতেই রাশিয়া-চীনের সঙ্গে চুক্তি সম্পন্ন

অনলাইন ডেস্ক

ইরানের বড় ঘোষণা, নিষেধাজ্ঞা উঠতেই রাশিয়া-চীনের সঙ্গে চুক্তি সম্পন্ন

ফাইল ছবি

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, তার দেশের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর রাশিয়া ও চীনের কাছ থেকে সমরাস্ত্র কেনার ব্যাপারে ওই দুই দেশের সঙ্গে চুক্তি হয়েছে। তিনি কাতার-ভিত্তিক আল-জাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ অগ্রগতির কথা ঘোষণা করেন।

তিনি বলেন, ইরানের বিমান বাহিনীর সম্প্রসারণ ও উন্নয়নের ব্যাপারে মস্কোর সঙ্গে তেহরানের গুরুত্বপূর্ণ চুক্তি হয়েছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, জাতিসংঘের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে তার দেশের অস্ত্র রপ্তানি ও অন্য দেশের কাছ থেকে অস্ত্র আমদানি করার উপযুক্ত সুযোগ সৃষ্টি হয়েছে।

একইসঙ্গে তিনি মধ্যপ্রাচ্যে সমরাস্ত্র প্রতিযোগিতা শুরু করার ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন, এ অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতা শুরু হলে গোটা মধ্যপ্রাচ্য বারুদের স্তুপে পরিণত হবে। জেনারেল হাতামি বলেন, তার দেশ পারস্য উপসাগরীয় দেশগুলোর সঙ্গেও সামরিক ও নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করতে প্রস্তুত রয়েছে।

আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী তার দেশের উপর দিয়ে আর্মেনিয়ায় রুশ অস্ত্র বহন করার গুজব জোরালোভাবে নাকচ করে দেন। তিনি বলেন, এ অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী দেশ হিসেবে তুরস্ক কূটনৈতিক উপায়ে নগরনো কারাবাখ সংকট সমাধানের চেষ্টা চালাবে বলে তেহরান আশা করে।

আরেক প্রশ্নের উত্তরে জেনারেল হাতামি বলেন, ইরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কোনো অবস্থায় আমেরিকার সঙ্গে আলোচনা করবে না; কেউ যেন তেহরানের কাছ থেকে এমন কিছু আশা না করে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর