শিরোনাম
প্রকাশ : ২৩ অক্টোবর, ২০২০ ২১:২৫

শি জিনপিংয়ের হুঁশিয়ারি; আক্রমণ ঠেকাতে যুদ্ধ, সহিংতারোধে সংঘাত

অনলাইন ডেস্ক

শি জিনপিংয়ের হুঁশিয়ারি; আক্রমণ ঠেকাতে যুদ্ধ, সহিংতারোধে সংঘাত
ফাইল ছবি

যুদ্ধের ইঙ্গিত দিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। কোনো দেশের নাম উল্লেখ না করে তিনি বলেন, তার দেশ কখনোই কোনো হুমকির কাছে মাথা নোয়াবে না। চীনা জাতি কখনোই সার্বভৌমত্ব এবং রাষ্ট্রীয় নিরাপত্তা ইস্যুতে আপস করবে না। আক্রমণকারীদের ভাষায় তাদেরকে জবাব দেয়া জরুরি। খবর গ্লোবাল টাইমসের।

শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। ‘যুক্তরাষ্ট্রের আগ্রাসন প্রতিহতে যুদ্ধ এবং কোরিয়াকে সহায়তা’ শিরোনামে ১৯৫০ সালে উত্তর কোরিয়ায় যায় চীনা পিপলস আর্মির ভলান্টিয়াররা। দিবসটি স্মরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেয়া ভাষণে এভাবে হুঁশিয়ারি দেন শি।

চীনা প্রেসিডেন্ট বলেন, আক্রমণকারীদের সঙ্গে তাদের ভাষায় জবাব দেয়া জরুরি। আক্রমণকারীদের প্রতিহতে অবশ্যই যুদ্ধ জরুরি। সহিংসতারোধে অবশ্যই সংঘাত জরুরি। চীন কর্তৃত্ব এবং আধিপত্যবাদী নয়। চীন নিশ্চিতভাবে কর্তৃত্ববাদী এবং ক্ষমতার রাজনীতির বিরোধিতা করে। 

উল্লেখ্য, বর্তমানে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ভারতের সঙ্গে চীনের উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজমান। চীনের উহানে তৈরি করোনা ভাইরাস বেইজিং সারাবিশ্বে ছড়িয়ে দিয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন অভিযোগের পর ওয়াশিটনের সঙ্গে সম্পর্কের আরো অবনতি ঘটে শি প্রশাসনের। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর