শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ১৯:০৩

ভারতে ২৫ বছরের মধ্যে সর্বনিম্নে স্বর্ণের চাহিদা, কমছে বিক্রি

অনলাইন ডেস্ক

ভারতে ২৫ বছরের মধ্যে সর্বনিম্নে স্বর্ণের চাহিদা, কমছে বিক্রি
ফাইল ছবি

ভারতে স্বর্ণের বাজার ক্রমশ পড়ছে। দামের ক্রমশ উর্ধগতিতে সোনার প্রতি চাহিদা কমছে ক্রেতাদের। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের ভারতের ম্যানেজিং ডিরেক্টর এমনই জানিয়েছেন। তিনি জানান সমীক্ষা বলছে গত ২৫ বছরে এই প্রথম সর্বনিম্নে সোনার বিক্রি ও সোনার চাহিদা। এমনকী উৎসবের মৌসুমেও ভালো বিক্রি হয়নি। ২০২০ সালের প্রথম ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল ২৫২ টন। যা গত বছরের তুলনায় ৪৯ শতাংশ কম। ২০১৯ সালের প্রথম ত্রৈমাসিকে সোনার চাহিদা ছিল ৪৯৬ টন।

২০২০ সালের শেষ ত্রৈমাসিক কাটার আগেই গোল্ড কাউন্সিল মনে করছে ১৯৯৫ সালের পর থেকে এই প্রথম সর্বনিম্নে সোনার চাহিদা ভারতে। দেশটির গোল্ড কাউন্সিল জানাচ্ছে, ১৯৯৫ সালে সর্বনিম্ন সোনার চাহিদা ছিল। ১৯৯৫ সালে সোনা বিক্রি হয়েছিল ৪৬২ টন। বিশেষজ্ঞরা বলছেন যদি ২০২০ সালের শেষ ত্রৈমাসিকে আরও ২০০ টনও বিক্রি হয় সোনা, তবু ১৯৯৫ সাল থেকে কম বিক্রির রেকর্ড তৈরি হবে।

ভারতে ১৯৯৫ সালে যেখানে সোনার চাহিদা ছিল ৪৬২ টন, সেখানে ২০২০ সালে ৪৫২ টন সোনার চাহিদা দেখা গেছে। অক্টোবর মাসে বছরের সর্বাধিক সোনা বিক্রির রেকর্ড থাকে। সেখানে এবছর মোট বিক্রির মাত্র ৬০ থেকে ৭৫ শতাংশ বিক্রি হয়েছে বলে সমীক্ষা জানাচ্ছে। সেপ্টেম্বর মাসে ৩০ শতাংশ পড়ে যায় সোনার চাহিদা। তখন থেকেই বিষয়টা আঁচ করা গিয়েছিল। তবে শুধু ভারত নয়, বিশ্ব জুড়েই স্বর্ণের চাহিদা নিম্নমুখী। ২০২০ সালে বিশ্বের বাজারে ১৯ শতাংশ কম চাহিদা রয়েছে সোনার। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর