১০ নভেম্বর, ২০২০ ০৭:১৫

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা তুলে নিতে পারবেন বাইডেন

অনলাইন ডেস্ক

ইরানের বিরুদ্ধে সব নিষেধাজ্ঞা তুলে নিতে পারবেন বাইডেন

সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন চাইলে ইরানের বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আরোপিত সবগুলো নিষেধাজ্ঞা একটিমাত্র নির্বাহী আদেশে প্রত্যাহার করতে পারবেন।

তিনি গতকাল সোমবার বিবিসি ফার্সিকে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান। নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইরান-বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারবেন কিনা- এমন প্রশ্নের উত্তরে বোল্টন বলেন, বাইডেন যদি চান তাহলে ক্ষমতা গ্রহণ করেই একটি নির্বাহী আদেশে সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহার করতে পারবেন।

অবশ্য জন বোল্টন আগাগোড়া ইরানকে ‘কঠোর শাস্তি’ দেয়ার পক্ষপাতী। তিনি এ সাক্ষাৎকারে একথাও বলেছেন, ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের কথিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ‘ততটা কঠোর না হওয়ায়’ ব্যর্থ হয়েছে।

আমেরিকার এই যুদ্ধবাজ কূটনীতিক বলেন, এখন যে বলা হচ্ছে ট্রাম্পের ক্ষমতার বাকি ৭০ দিনে প্রতি সপ্তাহে একগুচ্ছ নিষেধাজ্ঞা আরোপ করা হবে এখান থেকেই বোঝা যায়, এখন পর্যন্ত যে চাপ প্রয়োগ করা হয়েছে তা ‘সর্বোচ্চ’ ছিল না বরং এখনো ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার সুযোগ রয়েছে।

তালেবানের সঙ্গে শান্তি আলোচনাকে কেন্দ্র করে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে হোয়াইট হাউজ ত্যাগ করেছিলেন জন বোল্টন। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর