শিরোনাম
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০২০ ২১:২০
প্রিন্ট করুন printer

ভুয়া ছবি, চীনকে ক্ষমা চাইতে বলল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ভুয়া ছবি, চীনকে ক্ষমা চাইতে বলল অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন

আফগান শিশুর গলায় অস্ট্রেলিয়ান সৈন্যের ছুরি চেপে ধরার একটি ভুয়া ছবি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার টুইটারে পোস্ট করার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সেইসঙ্গে তিনি এ জন্য চীনকে ক্ষমা চাইতে বলেছেন। 

তিনি বলেন, এর জন্য ক্যানবেরার কাছে বেইজিংয়ের ক্ষমা চাওয়া উচিত। আজ সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ানের পোস্ট করা ওই টুইট সরিয়ে নেয়ার কথাও বলেন।

প্রধানমন্ত্রী স্কট মরিস বলেন, ‘এ রকম একটি ভুয়া ছবি পোস্ট করা অত্যন্ত আপত্তিজনক এবং কোনোভাবেই তা সমর্থন করা যায় না। সামাজিক মাধ্যমে এই ছবি পোস্ট করে চীন বিশ্বের কাছে নিজেকে ছোট করেছে, চীনের লজ্জা হওয়া উচিত।’

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র টুইটারে লিখেছিলেন, ‘অস্ট্রেলিয়ার সৈন্যরা যেভাবে বন্দি এবং আফগান নাগরিকদের হত্যা করেছে তা দেখে হতবাক। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং তাদের জবাবদিহির দাবি করি।

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে আন্তর্জাতিক তদন্তের অস্ট্রেলিয়া আহ্বান জানানোর পর থেকেই চীনের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি ঘটে। এই সম্পর্ক দিন দিন আরও নাজুক হচ্ছে বলেই ধারণা বিশ্লেষকদের।

চীনের সঙ্গে অস্ট্রেলিয়ার এমন বৈরী সম্পর্ক নিয়ে বেইজিংয়ের প্রতিক্রিয়া বিশ্বের অন্যান্য দেশও পর্যবেক্ষণ করছে বলে দাবি করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এ ছাড়া চলতি মাসের প্রথমদিকে চীন অস্ট্রেলিয়ার বিদেশি বিনিয়োগ, জাতীয় সুরক্ষা এবং মানবাধিকার নীতি সম্পর্কে একটি অভিযোগ তালিকা তুলে ধরে। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ঠিক রাখার জন্য এসব বিষয়ের সংশোধন করার কথা জানায় চীন।

অস্ট্রেলিয়ার সেনাপ্রধান শুক্রবার বলেন, ‘আফগানিস্তানের ১৩ জন স্পেশাল ফোর্সকে অবৈধভাবে হত্যা সম্পর্কে অভিযোগ নিয়ে একটি স্বাধীন রিপোর্টের ভিত্তিতে বরখাস্তের সম্মুখীন হতে হয়েছে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, ‘অভিযুক্ত সৈন্যদের তদন্তের জন্য অস্ট্রেলিয়া একটি সৎ ও স্বচ্ছ প্রক্রিয়া তৈরি করেছে, যা একটি স্বাধীন, গণতান্ত্রিক, উদার দেশ করে থাকে।’

সূত্র : ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 
 


আপনার মন্তব্য