শিরোনাম
প্রকাশ : ১১ ডিসেম্বর, ২০২০ ০৯:০৫
আপডেট : ১১ ডিসেম্বর, ২০২০ ১৪:২৩
প্রিন্ট করুন printer

উত্তেজনার মধ্যেই রাশিয়ার বড় সিদ্ধান্ত, ন্যাটোর সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে মস্কো

অনলাইন ডেস্ক

উত্তেজনার মধ্যেই রাশিয়ার বড় সিদ্ধান্ত, ন্যাটোর সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেবে মস্কো

রাশিয়া জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সঙ্গে  সামরিক মহড়ায় তারা অংশ নেবে। গত এক দশকের মধ্যে এই প্রথম অসাধারণভাবে রাশিয়া ন্যাটো জোটের সঙ্গে সামরিক মহড়া চালাতে যাচ্ছে।  

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, পাকিস্তানের করাচি বন্দর নগরীর কাছে আগামী ফেব্রুয়ারি মাসে ন্যাটো জোটের অংশগ্রহণে আমান-২০২১ নামে জলদস্যু বিরোধী একটি মহড়া অনুষ্ঠিত হবে এবং তাতে মস্কো নৌবাহিনীর সদস্যদের পাঠাবে। ৩০ জাতির এই মহড়ায় আমেরিকা, ব্রিটেন, তুরস্ক, জাপান এবং চীনের নৌবাহিনীও যোগ দেবে। এর আগে ২০১১ সালে স্পেনের পানিসীমায় ন্যাটো জোটের সঙ্গে রাশিয়া সামরিক মহড়ায় অংশ নিয়েছিল।

রাশিয়া এবং ন্যাটো জোটের মধ্যে যখন প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে এবং মাঝে মাঝেই রাশিয়া অভিযোগ করে যে, তার দোরগোড়ায় ন্যাটো বাহিনী সামরিক শক্তি বৃদ্ধি করে চলেছে তখন এই অস্বাভাবিক ধরনের মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাশিয়ার অভিযোগের জবাবে ন্যাটো বাহিনী মস্কোর বিরুদ্ধে অভিযোগ করে আসছে- তারা ইউক্রেনকে অস্থিতিশীল করে রেখেছে।

২০১৪ সালে যখন ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে যুক্ত হয় এবং ইউক্রেন সংকট মারাত্মক আকার ধারণ করে তখন থেকে রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটভুক্ত দেশগুলোর সম্পর্কের মারাত্মক অবনতি ঘটেছে।

ন্যাটোর সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেওয়া সম্পর্কে জোটের মুখপাত্র ওয়ানা লুঙ্গেস্কু বলেন, “রাশিয়ার সঙ্গে আমাদের প্র্যাকটিক্যাল সহযোগিতা স্থগিত রয়েছে। ফলে রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটের সামরিক মহড়ার কোনও পরিকল্পনা নেই। কিন্তু কোনও একটি দেশ যদি আসন্ন এই মহড়ায় যোগ দিতে চায় তবে সেটি তাদের নিজেদের সিদ্ধান্ত।”

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর