শিরোনাম
প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০২০ ০৭:০৭
প্রিন্ট করুন printer

ন্যাটোর ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে জবাব চাইলেন পুতিন

অনলাইন ডেস্ক

ন্যাটোর ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে জবাব চাইলেন পুতিন
ফাইল ছবি

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট রুশ সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র মোতায়েন করার যে পদক্ষেপ নিয়েছে অবিলম্বে তার জবাব দেয়ার জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি সোমবার মস্কোয় এক বক্তব্যে বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনে ন্যাটোর ক্ষেপণাস্ত্র মোতায়েনের উপযুক্ত জবাব দেয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। পুতিন বলেন, ন্যাটোর এ পদক্ষেপের জবাবে রাশিয়ার পশ্চিম সীমান্ত ক্ষেপণাস্ত্র দিয়ে ভরে ফেলতে হবে এমন কোনো কথা নেই।

তবে পশ্চিমা দেশগুলো রাশিয়ার সীমান্তে এ ধরনের অস্ত্র মোতায়েনের যে পদক্ষেপ নিয়েছে তার বিরুদ্ধে জবাব দেয়ার জন্য তিনি মস্কোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। রাশিয়া সব সময় সেদেশের সীমান্তের কাছে ন্যাটো জোটের ক্ষেপণাস্ত্রবাহী রণতরীর আনাগোনার ব্যাপারে সতর্ক করে এসেছে।

আমেরিকা ও রাশিয়া এখন থেকে ১০ বছর আগে তাদের কৌশলগত অস্ত্র সংখা কমানোর লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করে যা নয়া স্টার্ট চুক্তি হিসেবে পরিচিতি পায়।ওই চুক্তির মেয়াদ প্রায় শেষ হয়ে এলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটি নবায়ন করার ব্যাপারে তেমন কোনো আগ্রহ দেখাচ্ছেন না। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চুক্তিটি নবায়নের প্রস্তাব দিয়েছেন। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর