শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২১ ১৫:৩২
প্রিন্ট করুন printer

একাডেমিক কাজে আরব বিশ্বকে ১ মিলিয়ন ডলার দেবে ভারত

অনলাইন প্রতিবেদক

একাডেমিক কাজে আরব বিশ্বকে ১ মিলিয়ন ডলার দেবে ভারত

একাডেমিক সহায়তার জন্য আরব বিশ্বের সঙ্গে এক মিলিয়ন ডলারের আর্থিক সুবিধা স্থাপন করবে ভারত। এটি প্রতিবেশী দেশের নাগরিকদের সাথে ভারতের নাগরিকদের যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আরব-ইন্ডিয়া সহযোগিতা ফোরামের উদ্যোগে মঙ্গলবার অনুষ্ঠিত এক সভায় ভারতের তরফে এই সিদ্ধান্ত জানানো হয়। সিপিভি ও ওআইএ-এর সেক্রেটারি সঞ্জয় ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত ভ্যার্চুয়ালি এই সভায় আরব দেশগুলোর সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

সভায় সিনিয়র কর্মকর্তারা আরব দেশগুলো সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন। একই সঙ্গে তারা বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্কের ক্ষেত্রে উভয় পক্ষকে একত্রে কাজ করার প্রতি গুরুত্বারোপ করা হয়। 

এছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে দেশগুলো একে অপরকে সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করে। সভায় আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি রক্ষায় পারস্পারিক বিরোধসমূহ নিরসন করার লক্ষ্যে আলোচনা করা হয়।

আরব-ইন্ডিয়া সহায়তা ফোরামের তৃতীয় এই সভায় কর্মকর্তারা ফিলিস্তিন, সিরিয়া, লিবিয়া ও ইয়েমেন ইস্যুর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। আলোচনায় কর্মকর্তারা এর আগে নেওয়া আন্তর্জাতিক রেজ্যুলেশনের ওপর ভিত্তি করে এসব সমস্যা সমাধান করার বিষয়ে একমত পোষণ করেন। 

২০২১-২০২২ মেয়াদে দুই বছরের জন্য জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের অস্থায়ী সদস্য পদ পাওয়ায় আরব দেশগুলোর পক্ষ থেকে ভারতকে অভিনন্দন জানানো হয়। এছাড়াও অর্থনীতি, বাণিজ্য ও বিনিয়োগ, শক্তি ও পরিবেশ, কৃষি ও খাদ্য সুরক্ষা, পর্যটন ও সংস্কৃতি, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা এবং স্বাস্থ্যসেবার উন্নয়নে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়। সূত্র: ইন্ডিয়ান টাইমস।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর