শিরোনাম
প্রকাশ : ৩ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০৬
প্রিন্ট করুন printer

'ক্যাপিটল ভবনে হামলার জন্য এককভাবে ট্রাম্প দায়ী'

অনলাইন ডেস্ক

'ক্যাপিটল ভবনে হামলার জন্য এককভাবে ট্রাম্প দায়ী'
ট্রাম্পের ইমপিচ ম্যানেজার দলের নেতা জেমি রাসকিন।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ইমপিচমেন্ট ম্যানেজাররা দীর্ঘ রিপোর্ট পেশ করে বলেছেন, গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে যে হামলা হয়েছিল তার জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এককভাবে দায়ী এবং তাকে শাস্তির আওতায় আনতে হবে। ৬ জানুয়ারির ওই হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ অন্তত পাঁচ ব্যক্তি নিহত হন।

এ ঘটনায় মার্কিন প্রতিনিধি পরিষদ এরইমধ্যে ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করেছে। আগামী ৮ ফেব্রুয়ারি মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ট্রাম্পকে ইমপিচ করার বিষয়ে চূড়ান্ত শুনানি ও ভোটাভুটি হবে।

ক্যাপিটল হিল ভবনে হামলার জন্য শুরু থেকেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করা হচ্ছে। বলা হচ্ছে- ডোনাল্ড ট্রাম্পের উস্কানিমূলক বক্তব্যের কারণে তার উগ্রবাদী সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালায়। বিষয়টি নিয়ে প্রতিনিধি পরিষদে ইমপিচমেন্টের জন্য ভোটাভুটি হয় এবং সেখানে ডেমোক্র্যাট দলের পাশাপাশি রিপাবলিকান দলের বেশ কয়েকজন আইন প্রণেতা ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে ভোট দেন।

মঙ্গলবার প্রতিনিধি পরিষদের ইমপিচমেন্ট ম্যানেজার দল আশি পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন জমা দেয়। এতে বলা হয়েছে- নিজেকে পুনঃনির্বাচিত করার ব্যাপারে যদি কোন প্রেসিডেন্ট দুর্নীতির আশ্রয় নেন এবং পার্লামেন্টের যৌথ অধিবেশনে হামলার মতো উসকানি দেন তাহলে সেটি শুধুমাত্র ইমপিচমেন্টের মতো কোনো অপরাধ নয় বরং এটি যে কত বড় ধরনের অপরাধ তা কল্পনা করাও মুশকিল।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর