শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:২৮
প্রিন্ট করুন printer

শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় পরিসংখ্যান দিবস-২০২১ পালিত হয়েছে। আজ শনিবার সকাল ১ টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে একটি র‍্যালি বের হয় যা একাডেমিক ভবন সি'র সামনে এসে একটি সমাবেশে মিলিত হয়। 

র‍্যালি পরবর্তী সমাবেশে পরিসংখ্যান দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাবিনা ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম। এছাড়া আরও বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রহমত আলী।   

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম বলেন, বর্তমান প্রেক্ষাপটে বহির্বিশ্বের সঙ্গে মানসম্মত তথ্যের আদান-প্রদান নিশ্চিত করে উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘বিশ্ব পরিসংখ্যান দিবস’ পালিত হয়ে আসছে। পরিসংখ্যান ছাড়া বর্তমান সময়ে চলা অসম্ভব। তথ্য-উপাত্তভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ অনেক দূর এগিয়েছে। বিশ্ববিদ্যালয়ের  বর্তমান অবস্থানের পেছনে পরিসংখ্যান বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এদিকে, সকাল ১১ টার দিকে 'টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে পরিসংখ্যানের ভূমিকা' শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের কি-নোট স্পিকার ছিলেন, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. জাকির হোসেন। উল্লেখ্য,  'নির্ভরযোগ্য পরিসংখ্যান টেকসই উন্নয়নের উপাদান' স্লোগানকে সামনে রেখে প্রথমবারের মত বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের উদ্যোগে দিবসটি পালন করা হলো।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর