শিরোনাম
প্রকাশ : ৪ মার্চ, ২০২১ ২১:১২
প্রিন্ট করুন printer

যাকে দেখব তাকেই গুলি করব: টিকটকে মিয়ানমার সেনা

অনলাইন ডেস্ক

যাকে দেখব তাকেই গুলি করব: টিকটকে মিয়ানমার সেনা

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের হত্যার হুমকি দিয়েছে দেশটির সেনা ও পুলিশ সদস্যরা। বিক্ষোভকারীদের হুমকি দেওয়া আট শতাধিক ভিডিওর সন্ধান তারা পেয়েছে ডিজিটাল অধিকার রক্ষায় কাজ করা গবেষণা প্রতিষ্ঠান মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (মিডো)। 

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 

সংস্থাটর নির্বাহী পরিচালক টাইকে টাইকে অং বলেন, তারা সামরিক বাহিনীর পক্ষে তৈরি করা আটশ’র বেশি ভিডিও পেয়েছে যেখানে বিক্ষোভকারীদের হুমকি দেয়া হয়েছে। টিকটকে ইউনিফর্ম পরা সেনা ও পুলিশ সদস্যদের শত শত ভিডিও রয়েছে। এটি শুধু হিমশৈলের অগ্রভাগ।

রয়টার্স এর প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত এক ব্যক্তি তার রাইফেল ক্যামেরার দিকে তাক করে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে গালি দিয়ে বলছেন, ‘আমি তোমার মুখে গুলি করব…আমি সত্যিকারের বুলেট ব্যবহার করছি।’

সেই ব্যক্তি আরও বলেন, ‘আজ রাতে আমি সারা শহরে টহল দেব এবং আমি যাকে দেখব তাকেই গুলি করব… তুমি যদি শহীদ হতে চাও, তোমার আমি ইচ্ছা পূরণ করব।’

১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গৃহবন্দি করা হয় ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। এর এক সপ্তাহ পরই দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ হয়। এ পর্যন্ত অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে ৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর