শিরোনাম
প্রকাশ : ৩১ মার্চ, ২০২১ ১৭:৫৩
প্রিন্ট করুন printer

সংসদ ভবনে হামলা ও খুনে উসকানি দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

সংসদ ভবনে হামলা ও খুনে উসকানি দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদ ক্যাপিটল ভবনে হামলায় উসকানির অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন দুই পুলিশ কর্মকর্তা জেমস ব্লেসিংগেম এবং সিডনি হেমবি। ওয়াশিংটনের ফেডারেল কোর্টে এই মামলা করা হয়েছে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলা চালায় বিপুল সংখ্যক ট্রাম্প সমর্থক। এর ফরে বহু মানুষ হতাহত হয়, লুটপাটের ঘটনা ঘটে। দুই পুলিশের অভিযোগপত্রে বলা হয়েছে,ক্যাপিটলে সহিংসতার সময় তাদের শরীর ও আবেগের ওপর যে আঘাত হানা হয়েছে তার জন্য ট্রাম্প দায়ী। আদালতে তারা এ সংক্রান্ত নথিও উপস্থাপন করেছেন।

৬ জানুয়ারির ঘটনাকে মার্কিন ইতিহাসের একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবে গণ্য করা হয়। সেদিন মার্কিন আইনপ্রণেতারা যখন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন,বিদায়ী প্রেসিডেন্ট  ট্রাম্পের শত শত সমর্থক তখন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটলে ঢুকে পড়ে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে তুমুল সংঘর্ষ হয়। এ ঘটনায় প্রাণ হারিয়েছে এক পুলিশ সদস্যসহ অন্তত পাঁচজন।

মামলার অভিযোগপত্রে ওই দুই পুলিশ কর্মকর্তা দাবি করেছেন,৬ জানুয়ারির ঘটনার পর থেকে তারা শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। সহিংসতায় জড়িত ব্যক্তিরা ট্রাম্পের সমর্থক। সাবেক এ প্রেসিডেন্ট তাদেরকে এই ভ্রান্ত অভিযোগ বিশ্বাস করাতে সমর্থ হয়েছিলেন যে,নির্বাচনে জালিয়াতির কারণে হোয়াইট হাউস থেকে তিনি সরে যেতে বাধ্য হয়েছেন।

অভিযোগের পক্ষে প্রমাণ হিসেবে ট্রাম্পের বিভিন্ন টুইটার পোস্ট ও যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে তার দেওয়া বিভিন্ন বক্তব্যের কপি উপস্থাপন করা হয়েছে। ট্রাম্পের বিচারের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও দাবি করেছেন ওই দুই পুলিশ কর্মকর্তা। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর