১০ এপ্রিল, ২০২১ ২২:০৪

ইরানের সঙ্গে আলোচনার আগ মুহূর্তে ইসরায়েল সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

ইরানের সঙ্গে আলোচনার আগ মুহূর্তে ইসরায়েল সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

লয়েড অস্টিন

দুই দিনের রাষ্ট্রীয় সফরে ইসরায়েল সফরে যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। আগামীকাল রবিবার জেরুজালেম পৌঁছাবেন তিনি। ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের শীর্ষ পর্যায়ের কোনো নেতার এই প্রথম ইসরায়েল সফর।

শনিবার কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আরব নিউজ। 

সফরে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ ও সেনাবাহিনী প্রধান লেফটেনেন্ট জেনারেল আভিভ কোচাবির সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি নেভাতিমে বিমান বাহিনীর ঘাঁটি, ইয়াদ বাশেম হলোকাস্ট স্মৃতিসৌধ এবং জেরুজালেম স্মৃতিসৌধ পরিদর্শনে যাবেন।

তিনি এমন সময়ে জেরুজালেমে যাচ্ছেন যখন ইরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফেরার ব্যাপারে পরোক্ষভাবে প্রাথমিক আলোচনায় বসতে যাচ্ছে ওয়াশিংটন। 

আগামী সোমবার (১২ এপ্রিল) ভিয়েনায় এ আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পারমাণবিক চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফেরার সম্পূর্ণ বিরোধী ইসরায়েল। তারা ইরানকে এক ঘরে করে ফেলে রাখার পক্ষে। তাই ভিয়েনায় তেহরান-ওয়াশিংটন প্রতিনিধিদের মধ্যকার আলোচনার ঠিক আগের দিন মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর জেরুজালেম সফর কৌশলগত দিক দিয়ে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর