১৫ এপ্রিল, ২০২১ ১৩:২৮

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করছেন বাইডেন

অনলাইন ডেস্ক

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করছেন বাইডেন

জো বাইডেন (বামে) ও ভ্লাদিমির পুতিন

এবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে রাশিয়া কাজ করেছে- এমন অভিযোগের সঙ্গে সাইবার হামলার প্রসঙ্গ তুলে দেশটির ওপর বিস্তৃত পরিসরে এই নিষেধাজ্ঞা জারির প্রস্তুতি নিচ্ছে বাইডেন প্রশাসন।

বৃহস্পতিবার যেকোনও সময় এই নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে জানিয়েছে বিবিসি। রাশিয়ার ৩০টি স্বার্থ সংশ্লিষ্ট ক্ষেত্রের পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে নির্বাসিত ১০ ব্যক্তির ওপর  নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

এর মধ্যে কূটনীতিকরাও আছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

এর আগে গত মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে বাইডেন বলেন, জাতীয় স্বার্থ রক্ষায় তিনি ‘দৃঢ়ভাবে’ কাজ করবেন।

তৃতীয় কোনও দেশে বৈঠকে বসারও আহ্বান জানান বাইডেন।

গত মার্চে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের কার্যালয় থেকে প্রকাশিত গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়, পুতিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে নির্বাচনে প্রভাব খাটানোর প্রচেষ্টায় অনুমোদন দিয়েছিলেন।

মার্কিন সরকারের প্রতিবেদন অনুযায়ী, নির্বাচনে বিজয়ী জো বাইডেনের বিরুদ্ধে ‘বিভ্রান্তিমূলক এবং ভিত্তিহীন অভিযোগ’ ছড়িয়েছিল মস্কো।

তবে নির্বাচনের চূড়ান্ত ফলে বিদেশি কোনও সরকারের হাত ছিল না বলেও জানানো হয়।

এতে বলা হয়, রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা ৩ নভেম্বরের নির্বাচনের আগে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ ছড়িয়েছে। এছাড়া নির্বাচনী প্রক্রিয়া থেকে আস্থা মুছে ফেলার জন্য গুজব ছড়াতে প্রচারণাও চালানো হয়।

প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার গোয়েন্দা সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা মিডিয়া, উচ্চপদস্থ কর্মকর্তা এবং ট্রাম্পের মিত্রদের কাছে বাইডেনবিরোধী বক্তব্য ছড়িয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর