শিরোনাম
প্রকাশ : ৩ মে, ২০২১ ২১:২০
আপডেট : ৩ মে, ২০২১ ২১:৩৫
প্রিন্ট করুন printer

চীনের সঙ্গে মতপার্থক্য নিরসন কঠিন হয়ে যাচ্ছে: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে মতপার্থক্য নিরসন কঠিন হয়ে যাচ্ছে: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
জাসিন্ডা আর্ডার্ন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন বলেন, নিউজিল্যান্ডের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার হচ্ছে চীন। তবে দিন দিন চীনের সঙ্গে মতপার্থক্য নিরসন কঠিন হয়ে যাচ্ছে। তাই চীনকে দায়িত্ব নিয়ে আচরণ করার আহ্বানও জানিয়েছেন তিনি।

সোমবার চায়না বিজনেস সামিটে রাখা ভাষণে এসব কথা বলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

জাসিন্ডা বলেন, চীনের কিছু বিষয় রয়েছে যেসবের সাথে নিউজিল্যান্ড একমত নয় এবং কোনো এসবের পক্ষেও থাকবে না। উইঘুরদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আমরা প্রকাশ্যেই গভীর উদ্বেগের কথা বলেছি ও বলে যাবো। 

ভাষণে নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী হংকংবাসীর অধিকার, স্বাধীনতা ও স্বায়ত্তশাসনের বিষয়ে নেতিবাচক ঘটনাক্রম নিয়েও উদ্বেগের কথা জানান।

তিনি বলেন, আন্তর্জাতিক বাণিজ্য, জলবায়ু পরিবর্তন ও করোনাভাইরাস মহামারি মোকাবিলার মতো ক্ষেত্রগুলোতে চীন ও নিউজিল্যান্ডের এখনো একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে।

চীনের পর নিউজিল্যান্ডের শীর্ষ বাণিজ্যিক অংশীদারের অন্য দেশগুলো হল অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাপান। গত ৬ মাসে এই ৪ দেশ নিউজিল্যান্ডে যতটা রপ্তানি করেছে সে পরিমাণ রপ্তানি একাই করেছে চীন। কিন্তু সম্প্রতি চীনের উইঘুর মুসলিমদের প্রতি আচরণ নিয়ে নিউজিল্যান্ডের ভেতরে-বাইরে বেশ চাপের মুখে রয়েছে জাসিন্ডার সরকার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর