শিরোনাম
প্রকাশ : ৪ জুন, ২০২১ ১৫:৫০
প্রিন্ট করুন printer

ফেসবুকে পোস্ট দেয়ার একদিন পর হংকংয়ের গণতন্ত্রপন্থী নেত্রী গ্রেফতার

অনলাইন ডেস্ক

ফেসবুকে পোস্ট দেয়ার একদিন পর হংকংয়ের গণতন্ত্রপন্থী নেত্রী গ্রেফতার
চৌ হাং তুং
Google News

ফেসবুকে পোস্ট দেয়ার এক দিন পরই হংকংয়ের গণতন্ত্রপন্থী নেত্রী চৌ হাং তুংকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ১৯৮৯ সালে চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে অনুষ্ঠিত বিক্ষোভের ৩২তম বার্ষিকীতে তাকে গ্রেফতার করা হয়। 

চৌ হাং-তুং হংকং গণতান্ত্রিক জোটের সহকারী চেয়ারম্যান। তাকে গ্রেফতার করা হয় অনুমোদন ছাড়া সমাবেশের প্রচারণা চালানোর দায়ে।

চৌ অব্যাহতভাবে হংকংয়ের বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন স্বপ্রণোদিতভাবে এ দিনটিকে স্মরণ করেন।

গ্রেফতারের একদিন আগে তিনি ফেসবুকের এক পোস্টে লেখেন- যে যেখানে থাকুন, আপনি আপনার ফোন, মোমবাতি বা বৈদ্যুতিক মোমবাতির আলো জ্বালান।

করোনাভাইরাসকে কারণ দেখিয়ে সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে হংকংয়ে।

চীনের মধ্যে হংকং ও ম্যাকাওয়ে তিয়েনআনমেন স্কয়ারে বিক্ষোভে সরকারি দমনপীড়নের প্রতিবাদে সমাবেশ আয়োজন করা যায়। কিন্তু এ বছর ম্যাকাওয়েও কর্তৃপক্ষ সমাবেশের অনুমতি দেয়নি। এছাড়া হংকংয়ে গণতন্ত্রপন্থিদের নির্মূলে বিতর্কিত সিকিউরিটি আইন পাসের পর এটিই প্রথম তিয়েনআনমেন বিক্ষোভের বর্ষপূর্তি।

এদিকে, যে কোনো ধরনের বিক্ষোভ ঠেকাতে হংকংয়ে গুরুত্বপূর্ণ সড়কে সাত হাজারেরও বেশি পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছে।

১৯৮৯ সালে চীনা কমিউনিস্ট পার্টির একদলীয় শাসনের বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষোভ করে ছাত্রসমাজ। গণতন্ত্রের দাবিতে ছাত্রদের বিক্ষোভ দমনে সরকার যুদ্ধ ট্যাংক নামায়। এ অভিযানে নিহত হন অসংখ্য ছাত্রছাত্রী। এরই স্মরণে বিক্ষোভ আয়োজন করে থাকেন হংকংয়ে গণতন্ত্রপন্থীরা। তারা এই দিনটিকে গণতন্ত্র দিবস হিসেবে পালন করে।-বিবিসি

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর