শিরোনাম
১৫ জুন, ২০২১ ১৪:৫৯

চাঞ্চল্যকর তথ্য; যৌন নির্যাতনের শিকার হচ্ছেন আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা

অনলাইন ডেস্ক

চাঞ্চল্যকর তথ্য; যৌন নির্যাতনের শিকার হচ্ছেন আফগানিস্তানের নারী পুলিশ সদস্যরা

প্রতীকী ছবি

আফগানিস্তানের পুলিশ বাহিনীতে নারী সদস্যের সংখ্যা বাড়াতে দেশটির সরকার নানা বিজ্ঞাপন ও প্রচারণা অব্যাহত রেখেছে। তবে আফগান পুলিশ বাহিনী কর্মরত নারী পুলিশ সদস্যরা বলছে ভিন্ন এক কথা।

দেশটির নারী পুলিশ সদস্য মোমেনার বরাতে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তান সরকার পুলিশে নারী সংখ্যা বাড়াতে নানা পদক্ষেপ নিলেও একটি বিষয় বরাবরের মতো এড়িয়ে চলছে। চার বছর আগে সরকারি বিজ্ঞাপন দেখে পুলিশ বাহিনীতে যোগ দিয়েছেন মোমেনা। কিন্তু তার অভিজ্ঞতা সম্পূর্ণ ভিন্ন।

মোমেনা বলেন, এক রাতে আফগান পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা তার উপর হামলা চালায়। সে আমার পোশাক ছিড়ে ফেলে। দরজা বন্ধ ছিলো। আমি চিৎকার করছিলাম। কিন্তু কেউ সাহায্য করতে আসেনি। কারণ সে ছিলো থানার প্রধান। অন্যান্যরা তাকে ভয় করে। এক পর্যায়ে ওই কর্মকর্তা আমাকে ধর্ষণ করে। সেই ঘটনার ছয় মাস কেটে যায় শুধু বিচার চেয়ে। কিন্তু আদালত অভিযুক্তকে নির্দোষ বলে রায় দেন।

আদালতের বিচারক জানান, বিচারকার্যে মোমেনা যথেষ্ট প্রমাণ হাজির করতে পারেননি।

অভিযুক্ত ওই পুলিশ কর্মকর্তার দাবি, মোমেনা যে দাবি করেছে তা ভিত্তিহীন।

আফগানিস্তানে মোমেনা একা পুলিশ সদস্য নন যিনি যৌন নির্যাতনের শিকার হয়েছেন। তবে মান সম্মানের ভয়ে অনেকেই বিষয়টি নিয়ে আলোচনা করতে নারাজ।

এ প্রসঙ্গে আফগান সরকারের মুখপাত্র হুসনা জলিল জানান, সরকারকে কঠোর সিদ্ধান্ত নিতে হবে। পুলিশ কর্মকর্তারা এসব অপকর্ম করে পার পেয়ে গেলে এরকম কার্যক্রম তারা আরও করবে। তাই পুলিশ বাহিনী থেকে এসব আবর্জনা দূর করতে হবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর