শিরোনাম
প্রকাশ : ২১ জুন, ২০২১ ২২:৩৫
প্রিন্ট করুন printer

আমেরিকায় আরেকটি স্ট্যাচু অব লিবার্টি পাঠাচ্ছে ফ্রান্স

অনলাইন ডেস্ক

আমেরিকায় আরেকটি স্ট্যাচু অব লিবার্টি পাঠাচ্ছে ফ্রান্স
স্ট্যাচু অব লিবার্টি। ছবি- রয়টার্স
Google News

আমেরিকার নিউইয়র্ক শহরে অবস্থিত স্ট্যাচু অব লিবার্টি বিশ্ববিখ্যাত একটি স্থাপত্য। সেই স্ট্যাচু অব লিবার্টি আমেরিকাকে উপহার দিয়েছিল ফ্রান্স। সেই স্থাপত্যের ছোট ‌‘বোন’ ফ্রান্সেই ছিল এত বছর। সেই বোনকেই এবার আমেরিকায় পাঠাচ্ছে ফ্রান্স। মার্কিন-ফরাসি বন্ধুত্বের প্রতীক হিসেবে আমাগী দশ বছর সেই স্ট্যাচু অব লিবার্টি থাকবে মার্কিন রাজধানী ওয়াশিংটন ডিসিতে।

এই মূর্তিটি ফরাসি জাদুঘর ঋণ স্বরূপ আমেরিকায় পাঠাচ্ছে। প্রথামিকভাবে এটি এলিস দ্বীপে প্রদর্শিত থাকবে। পরবর্তীতে সেটিকে ওয়াশিংটন ডিসিতে আনা হবে। সেখানেই আগামী দশবছর থাকবে সেটি।

ইতোমধ্যেই দ্বিতীয় স্ট্যাচু অব লিবার্টিটি প্যারিস থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছে। আগামী ৪ জুলাই এই মূর্তিটি আমেরিকায় পৌঁছবে বলে আশা করা হচ্ছে। সেদিনই আমেরিকার স্বাধীনতা দিবস। 'স্ট্যাচু অব লিবার্টিটি'-র এই বোনটির উচ্চতা ২.৮৩ মিটার বা ৯.৩ ফিট। দুই সপ্তাহ আগে এটি প্যারিসে প্যাক করা হয়। পরে তা নিউইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করে। এই মূর্তিটি ১৮৭৮ সালে তৈরি করা হয়েছিল। এটি ডিজাইন করেছিলেন ফরাসি স্থপতি ফ্রেডেরিক অগাস্টে বার্থোল্ডি। তাকে সাহায্য করেছিলেন গুস্তাভ আইফেল। নিউইয়র্কে স্থিত স্ট্যাচুটি ডিজাইন করেছিলেন আইফেল। আসল স্ট্যাচুটি ফ্রান্স থেকে আমেরিকা এসে পৌঁছেছিল ১৮৮৬ সালে।

সূত্র: সিএনএন, রয়টার্স, হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর