শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০২১ ১৬:০১
প্রিন্ট করুন printer

নৌসেনারা যুদ্ধের জন্য সদা প্রস্তুত, চীনকে ভারতের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

নৌসেনারা যুদ্ধের জন্য সদা প্রস্তুত, চীনকে ভারতের হুঁশিয়ারি
শুক্রবার কেরালার কোচিতে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ছবি- পিটিআই
Google News

চীনকে হুঁশিয়ারি দিয়ে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘ভারতীয় নৌসেনারা যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা এবং যুদ্ধের জন্য সর্বদা প্রস্তুত।’

২০২০ সালের গালওয়ান সংঘর্ষ পরবর্তী সময়ের উদাহরণ টেনে শুক্রবার তিনি আরও বলেন, ‘লাদাখ সীমান্তে ভারত-চীন সংঘাতের সঙ্গে সঙ্গে ভারতীয় নৌসেনা বাহিনী মোতায়েন করে। সেই থেকেই বোঝা যায় ভারত যেকোনো পরিস্থিতিতে সর্বদা তৈরি।’ 

উল্লেখ্য, রাজনাথ এমন একটি সময়ে এই মন্তব্য করলেন যখন চীন ও ভারতের তরফে লাদাখ সীমান্তে শান্তি ফেরানোর লক্ষ্যে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা চলছে।

রাজনাথ সিং শুক্রবার কেরালার কোচিতে ছিলেন। সেখানে প্রথম ভারতীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমানবাহী রণতরী বিক্রান্তের নির্মাণ কাজ তদারকি করতে গিয়েছিলেন তিনি। ২০২২ সালের প্রথমার্ধেই এই রণতরী নৌসেনায় অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে। বিক্রান্তকে আত্মনির্ভর ভারতের উদাহরণ হিসেবে তুলে ধরেরাজনাথ সিং বলেন, ‘এই রণতরীর স্টিল থেকে শুরু করে ডিজাইন, অস্ত্র, সেন্সর সব ভারতে তৈরি।’ ভারতীয় স্বাধীনতার ৭৫তম বছরে নৌসেনায় এই রণতরীর অন্তর্ভুক্তি দেশকে সম্মান জানানো হবে বলে উল্লেখ করেন তিনি।

উল্লেখ্য, ভারতের কাছে একটি মাত্র এয়ারক্রাফ্ট ক্যারিয়ার রয়েছে। রাশিয়া থেকে আইএনএস বিক্রমাদিত্য কিনেছিল ভারত। এদিকে চীনের কাছে দুটি এয়ারক্রাফ্ট ক্যারিয়ার আছে। তবে বিক্রান্তের অন্তর্ভুক্তি ভারতীয় নৌসেনাকে আরও মজবুত করবে বলে আশা বিশেষজ্ঞদের।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর