শিরোনাম
প্রকাশ : ১৫ জুলাই, ২০২১ ১৮:১০
আপডেট : ১৫ জুলাই, ২০২১ ১৯:০১
প্রিন্ট করুন printer

স্কুলভবন ধস : নির্মাণ পরিচালকের ২০৮ বছরের জেল

অনলাইন ডেস্ক

স্কুলভবন ধস : নির্মাণ পরিচালকের ২০৮ বছরের জেল
২০১৭ সালের ২০ সেপ্টেম্বর মেক্সিকো সিটির এনরিক রিবসামেন প্রাথমিক বিদ্যালয়ে ধ্বংসস্তুপে আটকা পড়াদের সন্ধান করছিল উদ্ধারকারী দল। এএফপির ফাইল ছবি
Google News

মেক্সিকোতে স্কুল ভবন ধসে ২৬ জন নিহতের ঘটনায় ভবনটির নির্মাণ পরিচালককে ২০৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। সেইসঙ্গে নিহত প্রত্যেকের পরিবারকে ১৯ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার  এই রায় দেওয়া হয়।

ওই নিহতদের বেশিরভাগই শিশু ছিল, যারা ২০১৭ সালে মেক্সিকো সিটিতে একটি শক্তিশালী ভূমিকম্পে (৭ দশমিক ১) স্কুলভবন ধসে মারা গিয়েছিল। সাজাপ্রাপ্ত পরিচালকের নাম হুয়ান মারিও ভেলারদে গামেজ। 

স্কুলভবন ধসের ঘটনায় একসঙ্গে দুটি তদন্ত করা হয়। মেক্সিকো সিটির অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুলভবনের কাঠামোগত নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছিলেন নির্মাণকাজের পরিচালক। কিন্তু এ জন্য কোনো ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। তা ছাড়া ওই ভবন নির্মাণের ক্ষেত্রে ত্রুটি ছিল। 

মেক্সিকোর ইতিহাসে অন্যতম ভয়ংকর ওই ভূমিকম্পে মেক্সিকো সিটি ও এর আশপাশের এলাকায় ৩৬৯ জন প্রাণ হারিয়েছিলেন। আর স্কুলভবন ধসে প্রাণ হারানো ২৬ জনের মধ্যে ১৯ শিশু ও ৭ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ছিলেন।

সূত্র : রয়টার্স 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর