শিরোনাম
প্রকাশ : ২২ জুলাই, ২০২১ ১১:৫০
প্রিন্ট করুন printer

গুলি করার পরে ফটো সাংবাদিকের মাথা থেঁতলে দেয় তালেবান

অনলাইন ডেস্ক

গুলি করার পরে ফটো সাংবাদিকের মাথা থেঁতলে দেয় তালেবান
পুলিৎজার জয়ী ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী
Google News

বার্তা সংস্থা রয়টার্সের পুলিৎজার জয়ী ফটো সাংবাদিক দানিশ সিদ্দিকী গুলি করে হত্যার পরে দুঃখপ্রকাশ করেছিল তালেবান। আর এ ঘটনায় নিজেদের সম্পৃক্ততা ছিল না বলে জানায় তারা।

এ ব্যাপারে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছিলেন, সাংবাদিকদের উচিত যুদ্ধক্ষেত্রে প্রবেশের আগে জানানো। দানিশ সিদ্দিকীর গুলিবিদ্ধ হওয়ার বিষয়ে কিছুই জানতেন না। তবে তালেবানের মুখপাত্রের এই দাবিকে জোরালো ভাবে নাকচ করে আফগান এক সেনা কমান্ডার।

আফগান সেনা কমান্ডার বিলাল আহমেদ জানান, ফটো সাংবাদিক দানিশকে কেবল গুলি করেই ক্ষান্ত হয়নি তালেবান। বরং গুলি করার পর গাড়ির চাকায় তার মাথাও থেঁতলেও দেওয়া হয়। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডেকে এ কথা জানান তিনি।

তিনি জানান, আফগানিস্তানের কান্দাহরের স্পিন বোল্দাকে সেনা ও তালেবানের গোলাগুলির মধ্যে পড়ে গত বৃহস্পতিবার নিহত হন দানিশ। সে সময়ে পেশাগত কাজে আফগানিস্তানের সেনাবাহিনীর বিশেষ শাখার সঙ্গে ঘুরছিলেন তিনি। ওই আফগান বাহিনীর কমান্ডার বিলাল। গত পাঁচ বছর আফগান সেনাবাহিনীতে রয়েছেন বিলাল। 

ইন্ডিয়া টুডের কাছে বিলাল দানিশের শেষ মুহূর্তের স্মৃতিচারণ করে বলেন, একাধিক গুলিতে ঝাঁঝরা হয়ে গিয়েছিল দানিশের শরীর। গুলিতেই তার মৃত্যু হয় বলে কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসের দেওয়া দানিশের ডেথ সার্টিফিকেটে লেখা আছে। তবে বিলাল জানান, পরিচয়পত্র থেকে দানিশ ভারতীয় জানতে পেরেই তার দেহটি বিকৃত করে দেওয়ার নির্দেশ আসে। দানিশের মাথার উপর দিয়ে চালিয়ে দেওয়া হয় একটি গাড়ি। তার আগেই অবশ্য মৃত্যু হয়েছিল তার।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর