১ আগস্ট, ২০২১ ০২:৩৪

নতুন করে কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

নতুন করে কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

প্রতিবেশী ক্ষুদ্র দ্বীপ দেশ কিউবার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার কিউবার ন্যাশনাল রিভোল্যুশনারি পুলিশ এবং এর দুই শীর্ষ কর্মকর্তার ওপর আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা। মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ১১ জুলাই কিউবায় শুরু হওয়া শান্তিপূর্ণ, গণতন্ত্রপন্থি বিক্ষোভ দমনে যে পদক্ষেপ নেয়া হয়েছে এই নিষেধাজ্ঞা সেটির বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে।

মাত্র এক সপ্তাহ আগেই কিউবার প্রতিরক্ষামন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ইউনিট মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে। শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, এবারের নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু হচ্ছে কিউবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা ন্যাশনাল পুলিশ বাহিনী ও এই সংস্থার পরিচালক অস্কার ক্যালেজাস ভালকারসে এবং উপ-পরিচালক ইডি সিয়েরা আরিয়াস।

কিউবার স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত দেশটির পুলিশ বিভাগের ওপর গত জানুয়ারিতে নিষেধাজ্ঞা আনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবান-আমেরিকান নেতাদের সঙ্গে এক বৈঠকে হাভানার বিরুদ্ধে আরও ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 

ষাটের দশকে সমাজতান্ত্রিক বিশ্বের সঙ্গে মুক্ত বিশ্বের স্নায়ুুযুদ্ধের সময় প্রতিবেশী এই ক্ষুদ্র দ্বীপ দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর