১০ আগস্ট, ২০২১ ১৭:৩৭

চীন আমেরিকানদের ‘ডোজিয়ার’ তৈরির জন্য মার্কিন তথ্য চুরি করেছে: সিনেট

অনলাইন ডেস্ক

চীন আমেরিকানদের ‘ডোজিয়ার’ তৈরির জন্য মার্কিন তথ্য চুরি করেছে: সিনেট

চীন সরকার প্রতিটি মার্কিন নাগরিকের উপর কার্যকরভাবে ডোজিয়ার তৈরির জন্য যুক্তরাষ্ট্র থেকে যথেষ্ট তথ্য চুরির মাধ্যমে সংগ্রহ করেছে। এ কথা জানিয়েছে মার্কিন সিনেটের একটি প্যানেল। বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে জিফাইভ।

ফক্স নিউজ জানিয়েছে, ট্রাম্প প্রশাসনের সময় যুক্তরাষ্ট্রের সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনকারী ম্যাথিউ পটিংগার গত সপ্তাহের বুধবার সিনেটের গোয়েন্দা কমিটির সামনে সাক্ষ্য দিয়েছেন।

তিনি প্যানেল সদস্যদের জানান, মানুষের উপর ডোজিয়ার একত্রিত করা সবসময় লেনিনবাদী শাসনের বৈশিষ্ট্য ছিল। কিন্তু বেইজিং ৫জি নেটওয়ার্ক ব্যবহার করাসহ তাদের ডিজিটাল নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বব্যাপী অনুপ্রবেশ করছে। যা সত্যিই এটিকে একটি নতুন পর্যায়ে নিয়ে গেছে।

বেইজিংয়ের চুরি করা সংবেদনশীল তথ্য প্রতিটি আমেরিকান প্রাপ্তবয়স্ক এবং অনেক শিশুদের ওপর একটি ডোজিয়ার তৈরির জন্য যথেষ্ট, যোগ করেন তিনি।

এর আগে গত মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা চীনের বিরুদ্ধে মাইক্রোসফট এক্সচেঞ্জ ইমেইল সার্ভার সফটওয়্যার ব্যাপক হ্যাক করার অভিযোগ এনেছিল। পাশাপাশি দাবি করেছিল যে, চীন সরকারের সঙ্গে জড়িত অপরাধী হ্যাকাররা র‍্যানসমওয়্যার এবং অন্যান্য অবৈধ সাইবার অপারেশন করেছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর