১৮ সেপ্টেম্বর, ২০২১ ১৬:১৬

সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যের মর্যাদা পেল ইরান

অনলাইন ডেস্ক

সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যের মর্যাদা পেল ইরান

সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে ইরানি প্রতিনিধিদল

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) ২১তম শীর্ষ সম্মেলন শুরু হয়েছে।বৃহস্পতিবার শুরু হওয়া এ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ইরানকে নতুন সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

শুক্রবার সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের সদস্য পদ পাওয়ার বিষয়টি ঘোষণা করেন। ইরান এর আগে পর্যবেক্ষক সদস্যের দায়িত্ব পালন করেছে। এবার পূর্ণ সদস্য পদ পেল।

টুইটারে দেওয়া এক পোস্টে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান জানিয়েছেন, সাংহাই সহযোগিতা সংস্থার নেতারা সর্বসম্মতিক্রমে ইরানের সদস্যপদ অনুমোদন করেছেন।

তিনি বলেন, এই সংস্থার কৌশলগত সদস্যপদ ইরান এবং প্রতিবেশী ও ইউরেশিয়ার দেশগুলোর মধ্যে পূর্ণাঙ্গ সহযোগিতার দরজা খুলে দেবে।

ভারত, পাকিস্তান ও চীনসহ ন’টি সদস্য দেশ নিয়ে গঠিত এই সংগঠনের শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি ভাষণ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়েও আলাপ সেরে নিচ্ছেন অংশগ্রহণকারী নেতারা।

চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তানের রাষ্ট্রপ্রধানদের দ্বারা সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সালের ২ এপ্রিল চীনের সাংহাইয়ে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সাংহাই ফাইভ গঠন করা হয়।

২০০১ সালে এতে সদস্য হয় উজবেকিস্তান। ২০০৫ সালে কাজাখস্তানের আস্তানায় শীর্ষ সম্মেলনে ভারত, ইরান, মঙ্গোলিয়া এবং পাকিস্তানের প্রতিনিধিরা প্রথমবারের মতো শীর্ষ সম্মেলনে যোগ দেন। ২০১৭ সালে ভারত এবং পাকিস্তান আনুষ্ঠানিকভাবে সংস্থায় পূর্ণ সদস্য পদ পায়। সর্বশেষ ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির প্রথম বিদেশ সফরে দুশানবেতে তার দেশকে এই গুরুত্বপূর্ণ আঞ্চলিক সহযোগিতা সংস্থার পূর্ণাঙ্গ সদস্যপদ দেয়া হলো।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর