২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৭:৩০

জার্মানিতে নির্বাচনে জিতে ইতিহাসের পাতায় ২ ট্র্র্যান্সজেন্ডার নারী

অনলাইন ডেস্ক

জার্মানিতে নির্বাচনে জিতে ইতিহাসের পাতায় ২ ট্র্র্যান্সজেন্ডার নারী

জার্মানিতে নির্বাচনে জিতে ইতিহাসের পাতায় ২ ট্র্র্যান্সজেন্ডার নারী

মাঝে মাঝে দু-একটা ব্যতিক্রমী ঘটনা উঠে এলেও জার্মান সমাজ যে এখনো অনেক মানবিক, সব মানুষের জন্যই যথেষ্ট উদার তা আবার বোঝা গেল টেসা গানসারার এবং নাইকে স্লাভিকের জয়ে। জেনে নিন বিজয়ী দুই ট্র্যান্সজেন্ডার নারীর গল্প।

জার্মানিতে সমকামিতা আইনি স্বীকৃতি পায় ১৯৬৯ সালে। সে বছরই সমকামিতাকে ‘অপরাধ’ বিবেচনা না করার পক্ষে রায় দেয় আদালত। এখন জার্মানিতে সম লিঙ্গের মানুষদের বিয়েও আইনসিদ্ধ। ২০১৭ সালে আদালত সম লিঙ্গের কাউকে জীবনসঙ্গী করতে আগ্রহীদের এ অধিকার দেয়।

তবে অতি সম্প্রতি জার্মানিতে এক শ্রেণির মানুষের মধ্যে উগ্রতা বাড়ছে। পুলিশের দেয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালে জার্মানিতে এলজিবিটি+-দের বিরুদ্ধে হেটক্রাইম, অর্থাৎ ঘৃণাসূচক অপরাধ শতকরা ৩৮ ভাগ বেড়েছে।

তবে বাভারিয়া এবং নর্থ রাইন ওয়েস্টফালিয়ার ভোটাররা সব মানুষের অধিকারের প্রতিই শ্রদ্ধাশীল। তাই বাভারিয়া থেকে টেজা গানসারার আর নর্থ রাইন ওয়েস্টফালিয়া থেকে নাইকে স্লাভিক সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। দুজনই গ্রিন পার্টির সদস্য। জার্মানিতে এই প্রথম কোনো ট্র্যান্সজেন্ডার নারী সংসদ সদস্য হলেন। এর আগে ক্রিস্টিয়ান শেঙ্ক নামের একজন বুন্ডেসটাগের সদস্য হলেও সংসদের মেয়াদ শেষেই নিজেকে তিনি পুরুষ ‘ঘোষণা’ করেন।

রবিবারের নির্বাচনে গ্রিন পার্টি তৃতীয় সফল দল হিসেবে উঠে আসে। ২০১৭ সালে যারা মাত্র ৮.৯ ভাগ ভোট পেয়েছিল সেই দল কি না, এবার পেয়েছে ১৪.৯ ভাগ ভোট। দলের এবং নিজের সাফল্যে গানসারার খুব খুশি। রয়টার্সকে তিনি বলেন, ‘এটা সবুজদের জন্য এবং ট্র্যান্সজেন্ডারদের অধিকার আন্দোলনের জন্য বড় এক ঐতিহাসিক জয়।’ ৪৪ বছর বয়সী এই রাজনীতিবিদ ভোটযুদ্ধে আগেও জিতেছেন। ২০১৩ সালে বাভারিয়ার আঞ্চলিক সংসদের সদস্য হয়েছিলেন তিনি।

নির্বাচনে জেতার আনন্দ ইন্সটাগ্রামে স্লাভিক প্রকাশ করেছেন এভাবে, ‘এ তো রীতিমতো পাগলামো! আমার তো বিশ্বাসই হচ্ছে না। তবে সত্যি কথা হলো, এক ঐতিহাসিক জয়ের মাধ্যমে আমি পরবর্তী বুন্ডেসটাগের সদস্য হতে চলেছি।’

সূত্র : ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর