৯ অক্টোবর, ২০২১ ১৬:৩৯

আফগান বালিকার ময়না পাখিকে ভাষা শেখাচ্ছেন ফরাসি রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

আফগান বালিকার ময়না পাখিকে ভাষা শেখাচ্ছেন ফরাসি রাষ্ট্রদূত

জুজি

আফগান বালিকা আলিয়ার ময়না পাখিকে ভাষা শেখাচ্ছেন আবুধাবিতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত জেভিয়ার চ্যাটেল। পাখিটির নাম জুজি। চলতি বছরের আগস্টে তালেবান আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখলে নেওয়ার পর কাবুল ছাড়তে বাধ্য হয় আলিয়ার পরিবার। প্রথমে কাবুল থেকে সংযুক্ত আরব আমিরাতে তাদের সরিয়ে নেওয়া হয়। সেখান থেকে আরেকটি ফ্লাইটে ফ্রান্সের প্যারিসে পাড়ি দেয় তারা।

বিমানবন্দর কর্তৃপক্ষের নিয়মের কারণে আলিয়ার সঙ্গে ফ্রান্সে যেতে পারেনি জুজি। ফরাসি রাষ্ট্রদূত জেভিয়ার চ্যাটেল জুজিকে বাড়িতে নিয়ে যান তিনি। আস্তে আস্তে ফরাসি শব্দও শিখতে শুরু করেছে সে। এখন জুজি ফরাসি ভাষায় সুপ্রভাত শব্দটি বলতে পারে।

ফরাসি রাষ্ট্রদূত জেভিয়ার চ্যাটেল টুইট করে এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, আল দাফরা বিমানঘাঁটিতে ছোট্ট একটি মেয়েকে ময়না পাখি নিয়ে আসতে দেখেন তিনি। মেয়েটি ভীষণ ক্লান্ত ছিল। পাখিটি সঙ্গে থাকায় কাবুল বিমানবন্দরে প্রবেশে অনেকেই তাকে বাধা দিয়েছিল।

জেভিয়ার চ্যাটেল জানিয়েছেন, ফ্রান্সে থাকা আলিয়ার সাথে তার কথা হয়। জুজি ভালো আছে জেনে আলিয়া খুশি। যদি সম্ভব হয় তাহলে তিনি একদিন আলিয়ার হাতে তার প্রিয় পোষ্য জুজিকে তুলে দেবেন। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর