১৮ ডিসেম্বর, ২০২১ ১৭:৪৮

সরকারি প্রকল্পের টাকার লোভে বোনকে দিয়ে ভাইয়ের অভিনব প্রতারণা, অতঃপর..!

অনলাইন ডেস্ক

সরকারি প্রকল্পের টাকার লোভে বোনকে দিয়ে ভাইয়ের অভিনব প্রতারণা, অতঃপর..!

প্রতীকী ছবি

বিয়েতে সহায়তায় সরকারি প্রকল্পের আওতায় অর্থ দেওয়া হয় ভারতে। এই সুবিধা পেতে বিগত দিনে অনেকেই অনেক কাণ্ড করেছেন। যেমন নাম পরিবর্তন ও পরিচয়পত্র জাল করার মতো ঘটনা বহু দেখা গেছে। তবে এই সমস্ত কৌশলকে এবার ছাপিয়ে গেলেন ভারতের উত্তর প্রদেশের ফিরোজাবাদের এক যুবক। সরকারি প্রকল্পের প্রায়  ৩৫ হাজার রুপি পেতে নিজের বোনকেই কনে বানালেন তিনি। 

জানা গেছে, ভারতের উত্তর প্রদেশে ‘মুখ্যমন্ত্রী সাময়িক বিবাহ যোজনা’ নামে একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পের আওতায় রাজ্যের সমাজকল্যাণ দপ্তরের পক্ষ থেকে গণবিবাহের আয়োজন করা হয়ে থাকে। বিয়ের পর দম্পতিদের রাজ্য সরকারের পক্ষ থেকে ৩৫ হাজার ‍রুপি (বাংলাদেশি টাকায় প্রায় ৪০ হাজার টাকা) দেয়া হয়। এই প্রক্রিয়ায় প্রথমে ২০ হাজার রুপি কনের ব্যাংক অ্যাকাউন্টে, আর বাকি টাকা নবদম্পতির হাতে তুলে দেয়া হয়।

এই প্রকল্পের সুবিধা পেতেই ওই ভাই-বোন গত ১১ই ডিসেম্বর ফিরোজাবাদের তুন্দলায় আয়োজিত ওই গণবিবাহ অনুষ্ঠানে গিয়ে বিয়ে করেন। ওই অনুষ্ঠানের ছবি, ভিডিও ছড়িয়ে পড়তেই ব্লক উন্নয়ন দপ্তরে গিয়ে সত্যি ঘটনা জানিয়ে আসেন প্রতিবেশীরা। এতে নিজের বোনকে দিয়ে ওই যুবকের অভিনব প্রতারণা সামনে আসে।

ওই ভাই-বোনের বিরুদ্ধে ইতিমধ্যেই থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তাদের কাগজপত্রও খতিয়ে দেখা হচ্ছে। বিয়ের পর সরকারি উপহারও বাজেয়াপ্ত করা হয়েছে। একই সঙ্গে এ কাজে জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তা। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর