২ জানুয়ারি, ২০২২ ১৬:৫২

বর্ষবরণের পুরনো ঐতিহ্য, ফ্রান্সে ৮৭৪ গাড়িতে আগুন

অনলাইন ডেস্ক

বর্ষবরণের পুরনো ঐতিহ্য, ফ্রান্সে ৮৭৪ গাড়িতে আগুন

এক দশকের পুরনো ঐতিহ্যের অংশ হিসেবে খ্রিষ্টীয় নববর্ষ উপলক্ষে ফ্রান্সে ৮৭৪টি গাড়ি আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে। বর্ষবরণের পুরনো রীতি অনুযায়ী এসব গাড়িতে আগুন ধরিয়ে দেন অজ্ঞাত ব্যক্তিরা। তবে করোনার বিধি-নিষেধের কারণে বিগত বছরগুলোর তুলনায় এবার উল্লেখযোগ্য সংখ্যক গাড়ি কম পোড়ানো হয়েছে। 

মার্কিন গণমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ২০০৫ সাল থেকে বর্ষবরণের দিনে গাড়ি পোড়ানোর রীতি শুরু হয়েছে। এরপর থেকে এটি চলেই আসছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিনের মতে, করোনাভাইরাস সম্পর্কিত বিধিনিষেধ থাকায় আগের বছরগুলোর তুলনায় কম গাড়ি পোড়ানো হয়েছে। 

গতকাল শনিবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালে বর্ষবরণে এক হাজার ৩১৬টি গাড়িতে আগুন দেওয়া হয়েছিল। আর গত বছর বর্ষবরণের সময় করোনা পরিস্থিতি চলায় এবং কারফিউ জারি থাকায় বর্ষবরণের সময় গাড়ি পোড়ানোর ঘটনা তেমন একটা দেখা যায়নি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, ২০১৯ সালের তুলনায় এ বছর বেশি সংখ্যক মানুষকে আটক ও জিজ্ঞাসাবাদের আওতায় আনা হয়েছে। গতকাল ৪৪১ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়। ২০১৯ সালে জিজ্ঞাসাবাদের আওতায় আনা মানুষের সংখ্যা ছিল ৩৭৬।

সিএনএন-এর খবরে আরও বলা হয়েছে, গাড়ি পুড়িয়ে দেওয়ার ঘটনায় ফ্রান্সের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকা স্ট্রাসবুর্গে ৬জন শিশুসহ মোট ৩১ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এদিকে দেশটিতে এবার নববর্ষ উদযাপনের সহিংস পরিস্থিতি ঠেকাতে পুলিশ ও আধা সামরিক বাহিনীর প্রায় ৯৫ হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছিল।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর