শিরোনাম
২১ জানুয়ারি, ২০২২ ১৬:০২

রাশিয়া ইস্যুতে ম্যাক্রোঁর বক্তব্যে অসন্তুষ্ট ইউরোপীয় মিত্ররা

অনলাইন ডেস্ক

রাশিয়া ইস্যুতে ম্যাক্রোঁর বক্তব্যে অসন্তুষ্ট ইউরোপীয় মিত্ররা

এমানুয়েল ম্যাক্রোঁ।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিজের মতো করে রাশিয়ার সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। ইউরোপীয় আইনপ্রণেতাদের প্রতি ফরাসি প্রেসিডেন্টের এমন আহ্বান ইউক্রেনে রাশিয়ার দখল-অভিযানের হুমকি মোকাবিলায় পশ্চিমের অবস্থানে ভাঙন ধরাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মধ্য-ইউরোপীয় ও বাল্টিক অঞ্চলের একাধিক নেতা বলেছেন, ম্যাক্রোঁর এমন মন্তব্য সময়োপযোগী হয়নি। এবং এতে ঝুঁকি থেকে যাচ্ছে যে, যুক্তরাষ্ট্র ও ইইউকে পরস্পরের বিরুদ্ধে প্ররোপিত করে যুক্তরাষ্ট্র যে পশ্চিমা ঐক্যের কথা বলছে, তাতে ভাঙন ধরানোর চেষ্টা করবে রাশিয়া।

সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী কার্ল বিল্ট বলেছেন, তিনি বুঝতে পারছেন না ম্যাক্রোঁ নিরাপত্তা ও স্থিতিশীলতার নতুন ব্যবস্থা বলতে ঠিক কী বোঝাতে চেয়েছেন। কার্ল বিল্ট এক টু্‌ইটবার্তায় বলেন, আগামী কয়েক মাস বরং বর্তমানে চলমান ১৯৮৯-পরবর্তী ব্যবস্থার প্রতি জোরালো সমর্থনের কথাই বলবে।

ইউরোপীয় পার্লামেন্টে দেওয়া ভাষণে ম্যাক্রোঁ বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে সমন্বয় রক্ষা করা ভালো, তবে রাশিয়ার সঙ্গে ইউরোপের নিজের সংলাপ থাকাটাও অত্যন্ত জরুরি। ইউরোপীয়দের একটি নতুন পরিকাঠামো তৈরি করা উচিত, যা তারা আমাদের সঙ্গে, ইউরোপীয়দের সঙ্গে এবং ন্যাটোতে আমাদের মিত্রদের জানাবে। এবং রাশিয়ার সঙ্গে সমঝোতা আলোচনার জন্য সে বিষয়ে প্রস্তাব দিতে পারে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর