২১ জানুয়ারি, ২০২২ ২২:০৩

শিগগির ই-পাসপোর্ট চালু করতে চায় ভারত

কলকাতা প্রতিনিধি

শিগগির ই-পাসপোর্ট চালু করতে চায় ভারত

শিগগির মাইক্রোচিপ যুক্ত ই-পাসপোর্ট পাচ্ছেন ভারতীয় পর্যটকরা। ট্যুইট করে একথা জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব সঞ্জয় ভট্টাচার্য বলেন, ভারত শিগগিরই নিরাপদ বায়োমেট্রিক ডেটাসহ ই-পাসপোর্ট ইস্যু করবে। 

তিনি আরও জানান ‘ই-পাসপোর্টটি হবে ‘ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন’ (আইসএও)’এর মান অনুযায়ী। ই-পাসপোর্টে থাকবে একটি মাইক্রোচিপ-যেখানে গুরুত্বপূর্ণ নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় ডেটা সংরক্ষিত থাকবে। বর্তমানে ভারত পাসপোর্ট ব্যবহারকারীদের শুধুমাত্র প্রিন্ট করা পাসপোর্ট ইস্যু করে থাকে। 

ট্যুইটে সঞ্জয় ভট্টাচার্য ই-পাসপোর্টের কিছু বৈশিষ্ট্যও তুলে ধরেন। তিনি জানান ‘ই-পাসপোর্টে সুরক্ষিত বায়োমেট্রিক ডেটা থাকবে। এর মাধ্যমে, বিশ্বব্যাপী অভিবাসনের ক্ষেত্রকে আরও মসৃণ করবে এবং ই-পাসপোর্ট হবে আইসিএও’এর মান অনুযায়ী। এটি মহারাষ্ট্রের নাসিকে অবস্থিত ‘ইন্ডিয়া সিকিউরিটি প্রেস’এ তৈরি করা হবে। 

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শংকর বলেন ‘মাইক্রোচিপস সম্পর্কিত বিষয় নিয়ে মন্ত্রণালয় ইতিমধ্যেই ‘ইন্ডিয়া সিকিউরিটি প্রেস’এর সাথে কথা বলেছে। আমরা অগ্রাধিকারের ভিত্তিতেই ই-পাসপোর্ট তৈরি করার প্রস্তাব করছি যাতে অদূর ভবিষ্যতে উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যসহ একটি নতুন পাসপোর্ট বুকলেট চালু করা যায়।’ 

বিডি প্রতিদিন/হিমেল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর