শিরোনাম
২৩ জানুয়ারি, ২০২২ ১৭:৪২

চীন ও রাশিয়ার সঙ্গে অস্ত্র সহযোগিতা ক্রমেই বাড়ছে : ইরান

অনলাইন ডেস্ক

চীন ও রাশিয়ার সঙ্গে অস্ত্র সহযোগিতা ক্রমেই বাড়ছে : ইরান

মুহাম্মাদ জামশিদি

ইরানের প্রেসিডেন্টের দপ্তরের রাজনৈতিক বিষয়ক প্রধান মুহাম্মাদ জামশিদি বলেছেন, রাশিয়া ও চীনের সঙ্গে সামরিক সহযোগিতা অব্যাহত রয়েছে এবং ক্রমেই এই সহযোগিতা বাড়ছে। ইরানের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

জামশিদি আরও বলেছেন, রাশিয়া ও চীনের সঙ্গে সমরাস্ত্র বিষয়ক সহযোগিতা রয়েছে। তবে এই সহযোগিতা একপেশে নয়। ইরানের নিজেরও ব্যাপক সামরিক সক্ষমতা রয়েছে।

ইরানের এই কর্মকর্তা বলেন, রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের কৌশলগত সহযোগিতার কিয়দংশ হচ্ছে অস্ত্র কেনা-বেচা। সামরিক ও নিরাপত্তা ক্ষেত্রে এ ধরণের সহযোগিতা জোরদারে সব পক্ষের সদিচ্ছা রয়েছে এবং তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মুহাম্মাদ জামশিদি বলেন, রাশিয়াসহ এই অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে ইরানের সহযোগিতার উদ্দেশ্য হচ্ছে স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠা। সিরিয়ায় দুই দেশের সহযোগিতা এ ক্ষেত্রে একটি সফল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে।

সিরিয়ায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানির ভূমিকার প্রশংসা করে বলেন, ইরান সামরিক ক্ষেত্রে কখনোই অন্যের ওপর নির্ভরশীল নয়, তেহরান সব সময় নিজের ভূমিকা সঠিকভাবে পালন করার পক্ষে।

তিনি বলেন, ইরান স্বাধীনচেতা দেশগুলোর সঙ্গে কৌশলগত অর্থনৈতিক সহযোগিতা বাড়াবে এবং তেহরান মনে করে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে বহুপাক্ষিকতার দিকে এগোতে হবে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর