১ এপ্রিল, ২০২২ ০৭:৫১

চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করলে রাশিয়া বাঁচাবে না, ভারতকে হুঁশিয়ারি আমেরিকার

অনলাইন ডেস্ক

চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করলে রাশিয়া বাঁচাবে না, ভারতকে হুঁশিয়ারি আমেরিকার

দালীপ সিংহ। ফাইল ছবি

চীন যদি প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে, তাহলে রাশিয়া যে ভারতের পক্ষ নেবে, এমনটা আশা করার কোনও কারণ নেই। বৃহস্পতিবার এমন হুঁশিয়ারি উচ্চারণ করল আমেরিকা। একই সঙ্গে এই বার্তাও দিল, ইউক্রেনে রাশিয়া যে সামরিক অভিযান চালাচ্ছে তারপরও ভারত তাদের কাছ থেকে যেভাবে তেল, শক্তিসম্পদ-সহ অন্যান্য দ্রব্যের আমদানি বাড়িয়েছে সেটা খুব একটা ভাল চোখে দেখছে না মার্কিন যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন স্রিংলা এবং অন্য প্রতিনিধিদের সঙ্গে একটি বৈঠকে বসেন আমেরিকার ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দালীপ সিংহ। সেই বৈঠকে তিনি চীনের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রসঙ্গ তুলে ধরেন। তারপরই সতর্কবার্তা দেন, চীন যদি প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে তাহলে ভারতের রক্ষাকর্তা হিসেবে রাশিয়া পাশে এসে দাঁড়াবে, এমনটি আশা করা বৃথা। একই সঙ্গে হুঁশিয়ারিও দেন, কোনও দেশ যদি রাশিয়ার সেন্ট্রাল ব্যাংকের সঙ্গে আর্থিক লেনদেন বজায় রাখে, সেটাও ভাল চোখে দেখবে না আমেরিকা।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরপরই তাদের উপর একগুচ্ছ নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা। এমন পরিস্থিতিতেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য বজায় রেখেছে ভারত। তাদের কাছ থেকে তেল এবং শক্তিসম্পদ বিপুল পরিমাণে আমদানি করছে ভারত। দালীপ জানিয়েছেন, এতে আমেরিকার নিষেধাজ্ঞাকে অমান্য করা হচ্ছে না ঠিকই তবে আমেরিকা চায় যে, তাদের মিত্র দেশগুলো যেন কোনও ‘অবিশ্বস্ত সরবরাহকারী’র উপর এ বিষয়ে নির্ভরতা কমায়। এক্ষেত্রে রাশিয়ার নাম সরাসরি উল্লেখ না করলেও দালীপ ভারতের পাশাপাশি রাশিয়াকেও পরোক্ষে বার্তা দিতে চেয়েছেন।

বুধবার দু’দিনের সফরে ভারতে এসেছেন দালীপ। ঘটনাচক্রে বৃহস্পতিবারই ভারতে পা রেখেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ। তিনিও দু’দিনের সফরে এসেছেন। দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক, আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী যেদিন ভারত সফরে এলেন, ঠিক সেই সময়েই আমেরিকার এই বার্তা যথেষ্ট ইঙ্গিতবহ। সূত্র: হিন্দুস্তান টাইমস, দ্য হিন্দু

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর